২৪ এপ্রিল ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
আজ থেকে ঢাকায় শুরু হল এশিয়া- প্যাসিফিক বধির দাবা আন্তর্জাতিক প্রতিযোগিতা ২০২৪ “””””””””””””””” উদ্বোধন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী মোঃ রিয়াজ হোসেন খান পিপিএম। এডিশনাল এসপি পদে পদোন্নতি পাওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বরিশাল জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন মন্ত্রী-এমপিদের স্বজনরা নির্দেশ না মানলে ব্যবস্থা: কাদের বানারীপাড়ায় ১৩ বছরের কিশোরীকে অপহরণ করে ৫ দিন আটকে রেখে ধর্ষণ লম্পট গ্রেফতার আজ আকাশে দেখা মিলবে গোলাপী চাঁদ এক রাতেই ৮০ বার কাঁপলো তাইওয়ান! চুয়াডাঙ্গায় সকালে ইসতিসকার নামাজ আদায়, রাতেই নামল স্বস্তির বৃষ্টি ভোলায় পোস্ট অফিসে আইসক্রিমের ব্যবসা পটুয়াখালীতে মাদক অভিযানে গিয়ে ৩ পুলিশ সদস্য আহত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও মোনাজাত
স্বা’মী-স্ত্রী’ ভাড়া’র র’মর’মা ব্যব’সা! আজকের ক্রাইম-নিউজ

স্বা’মী-স্ত্রী’ ভাড়া’র র’মর’মা ব্যব’সা! আজকের ক্রাইম-নিউজ

আজকের ক্রাইম ডেক্স

অনেককিছু ভাড়ার পাশাপাশি এখন রাজধানীতে ভাড়ায় মিলছে স্বামীও! এ বাণিজ্যে তিন ধরনের কাজের জন্য স্বামী পরিচয়ে পুরুষ ভাড়া করা হয় বলে জানা গেছে। স্বামী হিসেবে ভাড়ায় খেটে নিজের সংসার চালাচ্ছেন এমন চাঞ্চল্যকর তথ্যও পাওয়া গেছে।

দিনে ৩০০ টাকা থেকে মাসে ৮-১০ হাজার টাকায় ভাড়ায় স্বামী পাওয়া যায়। আবার একই পুরুষ ভাড়ায় খাটেন একাধিক নারীর স্বামী পরিচয়ে এমন তথ্যও পাওয়া গেছে। রাজধানীর কুড়িল মোড়ের এক ফুটপাতের খুদে দোকানদার রিনা খাতুনের স্বামী নেই।

আরেক বিয়ে করে স্বামী চলে গেছে। কোথায় গেছে সেটাও তার জানা নেই। তবে এই পক্ষের তার একটা ছেলে রয়েছে। ছেলেটি মা’দ্রাসার লাইনে লেখাপড়া করে। কাকলী-বনানী মোড়ে তিনটি সন্তান নিয়ে ফুটপাতে কখনো পিঠা, কখনো মৌসুমি ফল, স’ঙ্গে চা-পান বিক্রি করে জীবন চালান সিবলী বেগম।

ছেলেকে চা-পানের দোকান আলাদা করে দিতে ৭ হাজার টাকার ঋণ দরকার তার। একটি এনজিও থেকে ঋণ পেতে স্বামী দরকার। এনজিওর লোকজন বলছে ঋণ পেতে হলে স্বামী-স্ত্রী’ দুজনের ছবি লাগবে। মাস কয়েক আগে এনজিওর ঋণ পেতে একজন স্বামী ভাড়া করেছিলেন তিনি।

ঋণের টাকা তুলে তা থেকে ১ হাজার টাকা দিয়েছেন তাকে। মাত্র ১ হাজার টাকাতেই তার স’ঙ্গে স্বামী পরিচয়ে এনজিও অফিসে গিয়ে ছবি তুলে ঋণ পেতে সহায়তা করেছেন আলাউদ্দি নামের এক লোক।

ঢাকার বিভিন্ন আবাসিক হোটেলে যৌ’’নকর্মীদের আনাগোনা বন্ধ হয়ে যাওয়ার পর ওইসব যৌ’’নকর্মী এখন রাজধানীর বিভিন্ন এলাকার ফ্ল্যাট বাড়ি ভাড়া নিয়ে হাই লেবেলে দে’হ ব্যবসা শুরু করেছে। বাড়ি ভাড়া নিতে গেলে বেশিরভাগ ক্ষেত্রে স্বামী ছাড়া বাড়ির মালিক বাসা ভাড়া দিতে চান না।

বাড়ি ভাড়া নেয়ার ওই প্রতিব’ন্ধকতার কথা চিন্তা করে যৌ’’নকর্মীরা তাদের পূর্বপরিচিত কোনো পুরুষকে স্বামী হিসেবে ভাড়া করেন। বাড়ি ভাড়া করার সময় স’ঙ্গে থাকেন ভাড়াটে স্বামী। দেখা গেছে, বাড়ি ভাড়া নেয়ার সময় বাড়ির মালিককে বলা হয় স্বামী নিয়মিত ঢাকায় থাকে না, বাইরের কোনো জে’লায় চাকরি বা ব্যবসা করে।

একই স’ঙ্গে বলা হয়, বাসায় নিয়মিত থাকবে তার স্ত্রী’ ও দুই বা তিন বোন। ওই বোনদের থাকার কথা বলে জায়েজ করে নেয়া হয় আরো দুই-তিনজন যৌ’’নকর্মীকে। এভাবেই রাজধানীজুড়ে ফ্ল্যাট বাড়িগু’লোতে চলছে যৌ’’নবাণিজ্য।

বাড্ডার পলা’শ (ছ’দ্মনাম) জামালপুর থেকে অভাবের তাড়নায় ঢাকায় আসেন। এসএসসিও পাস নয়, তাই কোনো চাকরি দিতে চাচ্ছেন না কেউ। এরই মধ্যে দেখা মিলে ছিন’’তাইকারী আজুলের স’’ঙ্গে। নিরুপায় হয়ে তার স’’ঙ্গে যোগ দেয় ফার্মগেট এলাকায় ছি’নতাইয়ের কাজে। পরিবর্তন করে ফেলে নিজের বংশ-পরিচয়ও। এরই মধ্যে পরিচয় হয় স্বামী পরিত্য’ক্তা বিভিন্ন ছদ্মনামীদের স’’ঙ্গে। তখন তিনি একটি প্রাইভেট কোম্পানিতে চাকরির পাশাপাশি যৌ’’’ন ব্যবসায় লি’’প্ত ছিলেন।

সি’’দ্ধান্ত হয় স্বামী-স্ত্রী’ পরিচয়ে দুজন রাজধানীর সবুজ এলাকায় ও শনির আখড়ায় বসবাস করবেন। এর পরই বিউটি পার্লার ব্যবসার আড়ালে রুপা শুরু করে জো’রালো যৌ’’’নব্যবসা। এমন হাজার হাজার বিভিন্ন পরিকল্পনায় এ ব্যবসা চলছে। এ ছাড়াও, সোহান রাজধানীর শান্তিনগর, বাড্ডা, ফার্মগেট এলাকাসহ ৮-৯টি স্থানে যৌ’’’নকর্মীদের স্বামী পরিচয়ে বাসা ভাড়া নিয়ে নিজে কামায় মোটা অ’’ঙ্কের টাকা। আর মাঝেমধ্যে খদ্দের জোগাড় করে দিলে তার কমিশন তো আছেই।

কথা হয় বনশ্রীর অন্তরার স’’ঙ্গে। অন্তরাকে বাসা ভাড়া দিতে চান না বাড়ির মালিকরা। স্বামী ছাড়া বাসা ভাড়া নেয়া অসম্ভব তাই বাসার অভাব হলেও তার স্বামীর অভাব হয় না। অন্তরা ও তার ভাড়াটে স্বামী আবুলকে নিয়ে বনশ্রী এলাকায় বেশ কয়েকটি বাসা পাল্টিয়েছেন।তারা নতুন নতুন এলাকায় বিভিন্ন সমিতির কাছ থেকে লোন নেন এবং দে’হ বব্যবসা করেন। তবে বেশি দিন তিনি এক এলাকায় থাকেন না। জানা গেছে, অন্তরাও রাজধানীর বিভিন্ন এলাকায় সেও বউ হয়ে বাসা ভাড়া নিয়ে দেয় এবং সে মোটা টাকাও নেয়। তথাপি স্বামীদের ভাড়ার বাসায় চলে মা’দকের রম’রমা ব্যবসা। এমন ভাড়া শতশত ফ্লাটে দে’হ ব্যবসা ও মা’দকের ব্যবসা চলছে।

এদিকে, নার্গিস নামের এক মেয়ের স’’ঙ্গে কথা হলে তিনি জানান, তিনি বাইং হাউজের কাজ করেন গ্রামের বাড়িতে বাবা-মাকে সেটি বলেছেন। কিন্তু আসলেই তিনি বাইং হাউজের নামে যৌ’’’ন ব্যবসা করেন। একটি ফ্ল্যাটে প্রতিদিন চাকরির কথা বলে বাসা থেকে বের হন এরপর কোনোদিন বাসায় ফেরেন আবার কোনো সময় ফেরেন না। রাজধানীতে তিন ধরনের কাজের জন্য মহিলাদের স্বামী পরিচয়ে পুরুষ ভাড়া করার ক্ষেত্র চিহ্নিত করা গেছে।

বিশেষ করে যৌ’’’নব্যবসার স’’ঙ্গে জ’ড়িত নারীরা বাসা ভাড়া নেয়ার সময়, স্বামী হিসেবে লোক ভাড়া করে বাড়ির মালিককে দেখিয়ে থাকেন তারা। এনজিওসহ বেশকিছু মাল্টিপারপাস কোম্পানি থেকে ক্ষুদ্রঋণ নেয়ার শর্ত হিসেবে স্বামীর পরিচয় ও বউ পরিচয় দেয়া হয়। এছাড়া, সম্প্রতি পাসপোর্ট অফিসে কোনো মহিলা স্বামী ছাড়া একা গেলে তাকে স্বামীর উপস্থিতি দেখানোর প্রয়োজনে স্বামী ভাড়া করে আবার স্বামী নিয়ে আসার ঝামেলা থেকে মুক্ত ‘’হতে হয়।

অনুসন্ধানে একই ব্যক্তির তিন-চারটে ফ্ল্যাট বাড়িতে স্বামীর পরিচয়ে ভাড়া খাটার বি’ষয়টি জানা গেছে। অ’পরপক্ষে ভাড়াকৃত স্ত্রী’রাও ৪-৫ জায়গায় বাসা ভাড়া নেয়। এমনই একজন সালাউদ্দিন। যে কিনা ছয় নারীর স্বামী হিসেবে ভাড়া খাটেন। ভাড়া খাটার শর্ত হচ্ছে স’’প্তাহে কমপক্ষে একদিন স্বামী পরিচয়ে বাসায় অবস্থান করতে হবে, আর বাসার বাজারও করে দিতে হবে। বাসায় অবস্থান করা ও বাজার করার শর্ত দেয়ার মানে হচ্ছে যাতে আশপাশের লোকজন কোনো প্রকার স’ন্দে’হ না করেন।

জামালপুরের মধ্যবয়সী পুরুষ সালাউদ্দিন ও শেরপুরে সুমন হোসেন প্রায় এক যুগ আগে ঢাকায় এসে মিরপুর এলাকায় পান-সিগারেটের ব্যবসা শুরু করেন। ধীরে ধীরে জড়িয়ে যান এক স’ন্ত্রাসী চক্রের স’’ঙ্গে। ধ’রা পড়ে জে’লও খাটেন দেড় বছর। জে’ল থেকে বেরুনোর পর পরিচয় হয় এক মহিলার স’’ঙ্গে। সেই থেকে ভাড়ায় স্বামীবাণিজ্য শুরু সালাউদ্দিনের। এখন রাজধানীর মিরপুর, বাড্ডা ও গাবতলী এলাকায় ছয়টি বাসায় ছয় নারীর ভাড়াটে স্বামী তিনি।

ভাড়া পান ৩০-৪০ হাজার টাকা। কোনো মাসে বেশি পান আবার কোনো মাসে কিছুটা কমও পান এমনটাই জানান সালাউদ্দিন। সালাউদ্দিন নিজের স্ত্রী’ ও এক ছে’লে নিয়ে ভাড়ায় থাকেন মিরপুরের কালসী এলাকায়। ভাড়ায় স্বামী খাটাই এখন তার একমাত্র পেশা বলে জানা গেছে। জানা গেছে, রাজধানীতে বিভিন্ন ক্ষুদে ব্যবসার স’’ঙ্গে জ’ড়িত বেশিরভাগ বস্তিবাসী বা ভাসমান নারীরা উদয়-অস্ত পরিশ্রম করে সন্তানদের নিয়ে জীবন ধারণ করছেন। তাদের বেশির ভাগই স্বামী পরিত্য’ক্তা।

ব্যবসা পরিচালনা বা সম্প্রসারণের কারণে কখনো কখনো এদের ক্ষুদ্রঋণের প্রয়োজন হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে এনজিওগু’’লো বা নগরীতে সুদের ব্যবসা করে এমন সংস্থাগু’’লো ক্ষুদ্রঋণ দেয়ার ক্ষেত্রে স্বামী-স্ত্রী’ দুজনের ছবি ও নাম ব্যবহার করে এবং দুজনকেই ঋণের দায়ে আব’’দ্ধ রাখেন। এমন ব্যবসার জন্য বাসা ভাড়া নিয়ে থাকেন কড়াইল বস্তিতে অনেকে মা’দক ও যৌ’’’ন ব্যবসায়ীরা। এ এলাকার স্থানীয় ১৯ নং ওয়ার্ডের আওয়ামী লীগ নেতা গনি মিয়াকে যৌ’’’ন অ’ভিযোগের কারণে এক পতি’তা তার নামে মা’মলা করেন।

এরপর পু’লিশ সজাগ থাকায় বেলতলা বস্তিতে এমন ঘটনা এখন আর নাই। তবে কড়াইল বস্তির বিভিন্ন স্থানে এ ব্যবসা চলছে। ওই পতি’তা এভাবেই বিভিন্ন সময় বিভিন্ন মানুষকে ফাঁ’’’সিয়ে দেয়। এবং পরবর্তীতে পতি’তা মোটা অ’’ঙ্কের টাকার দাবি করে থাকে। বর্তমান রাজধানীতে স্বামী বাণিজ্য চলে বনশ্রী গু’’লশান বনানী ধানমন্ডি নতুন বাজার বাড্ডা কুড়িল বিশ্বরোড, খিলক্ষেত, খিলগাঁও বাসাবো রাজধানীর বেশ কয়েকটি জায়গায় স্বামী স্ত্রী’র ভাড়ার এই বাণিজ্য চলে।

এনজিওগু’’লোর এ নিয়মের কারণে স্বামী পরিত্য’ক্তাদের ক্ষুদ্রঋণ পাওয়ার সুযোগ থাকে না। সে ক্ষেত্রে বাধ্য হয়ে পরিচিত এবং ভালো স’ম্পর্ক আছে এমন কাউকে স্বামী হিসেবে ভাড়া করে সংস্থাগু’’লো থেকে ব্যবসার ঋণ পান মহিলারা। বিনিময়ে ভাড়াটে স্বামীকে ধরিয়ে দিতে হয় নগদ কিছু টাকা। আবার জানা গেছে, অনেকে কেবল ভালো স’ম্পর্কের কারণে বিনা টাকায় মহিলাদের ঋণ পেতে সহায়তা করেন তবে বিনিময় অন্য কিছু।

অনুসন্ধানে দেখা গেছে, সাম্প্রতিককালে আগারগাঁও পাসপোর্ট অফিসে পাসপোর্টের জন্য ছবি তুলতে অফিসে যেতে হয়। অজ্ঞতাপ্রসূত কোনো নারী একা পাসপোর্টের ছবি তুলতে গেলে তাকে স্বামী স’’ঙ্গে রাখার কথা বলা হয়। সেই ক্ষেত্রে মহিলা পাসপোর্ট প্রত্যাশীকে সময় ব্যয় করে আরেকদিন আসতে হয় অথবা অন্য একদিন যেতে হয়। মহিলারা ফিরে যাওয়ার সময় এখানকার কিছু দালাল সুকৌশলে মহিলাদের প্রস্তাব দেন, টাকা-পয়সা খরচ করে আবার আসবেন।

তারচেয়ে মাত্র ৫০০ টাকা খরচ করেন। আমি একজন লোক দিচ্ছি, উনি আপনার স’’ঙ্গে যাব’’েন এবং মাত্র কয়েক মিনিটের জন্য উনাকে স্বামী পরিচয় দেবেন। ছবিটা তোলা হলে চলে যাব’েন।এদিকে, স্বামী বাণিজ্য এগিয়ে আছে ভাষানটেক, কুড়িল বিশ্বরোড এলাকা, বাড্ডা, ভাটারা, সবুজবাগ, গাবতলী, সায়দাবাদ, সদরঘাট সহ রাজধানীর বিভিন্ন শেষ সিমানা এলাকাতেই বেশিরভাগ স্বামী-স্ত্রী’ বাণিজ্য চলে।

বি’ষয়টি নিয়ে জানতে চাইলে ডিএমপি হেড কোয়াটার্সের এক অ’তিরিক্ত ডিআইজি বলেন, এসব ব্যবসা ও বিভিন্ন অ’প’রাধ আগের তুলনায় অনেক কমে গেছে। এক হিসেবে নেই বললেই চলে। তার কারণ হলো এসব অ’প’রাধীদের ধরতে আমা’দের পু’লিশ সদস্যরা এটি দমনের জন্য বিভিন্ন সময় বিভিন্ন কাজ করে যাচ্ছে। তবে বতর্মানে যদি কেউ চু’রি করে এসব অ’প’রাধের স’’ঙ্গে যু’ক্ত হয় তবে তাদের বি’রু’’দ্ধে কঠিন ব্যবস্থা নেয়া হবে।

ডিবি পু’লিশের এক কর্মকতা জানান, আমা’দের দেশের রাজধানী ঢাকা। এখানে বসবাসের অন্যতম জায়গা। লক্ষ লক্ষ লোক এ শহরে বসবাস করে। এতো লোকের মাঝে যারা এসব কাজ করে তাদের বি’রু’’দ্ধে আম’রা আইনত ব্যবস্থা গ্রহণ করে থাকি। তবে যদি কেউ গো’পনে এসব কাজ করে তাহলে তাদের শনাক্ত করে আম’রা আইনের আওতায় আনার চেষ্টা করব।-

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019