১৯ এপ্রিল ২০২৪, ০১:২৮ অপরাহ্ন, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
বানারীপাড়ায় বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ফুলেল শুভেচ্ছায সিক্ত মেনন বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ যুবকের আত্নহত্যা, বাড়িতে খালু শ্বশুরের ঘুষি, সালিশে মেম্বারের দেওয়া থাপ্পড় না কি স্ত্রীর ওপর অভিমান বাবুগঞ্জে আওয়ামী লীগের সভাপতির সাথে ওয়ার্ড আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ৫’শ পেঁপে গাছ কেটে দেয়ার প্রতিবাদে কৃষকজোটের মানববন্ধন ও সমাবেশ বাবুগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন গাবখান সেতুর টৌলপ্লাজায় ভয়াভয় দূর্ঘটনায় দায়ী ঘাতক ট্রাকচালক ও সহযোগী আটক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা গলায় তিল থাকা নারীদের যেসব গুণ থাকে বরিশালে হাসপাতালের প্রিজন সেলে খুনের ঘটনায় ৩ কারা পুলিশ বরখাস্ত
চীন থেকেই এলো ক’রোনা ভ্যাকসিনের সুখবর। আজকের ক্রাইম-নিউজ

চীন থেকেই এলো ক’রোনা ভ্যাকসিনের সুখবর। আজকের ক্রাইম-নিউজ

অনলাইন ডেস্ক
ক’রোনার ভ্যা’কসিন তৈরির দৌড়ে এগিয়ে থাকা প্র’তিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম চীনা কোম্পানি ক্যা’নসিনো বায়োলোজিস এর সহ-প্রতিষ্ঠাতা শনিবার জানিয়েছেন, তাদের তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনটির তৃতীয় ধাপের অর্থাৎ চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চালানোর জন্য চারটি দেশের সঙ্গে আলোচনা চলছে।

বার্তা সংস্থা র’য়টার্সের প্র’তিবেদন অনুযায়ী দেশ চারটি হলো রাশিয়া, ব্রাজিল, চিলি এবং সৌদি আরব। ক’রোনা সংক্রমণ রোধে চীনের সাফল্যের কা’রণে বৃহৎ পরিসরে ভ্যাকসিনের ট্রায়াল পরিচালনায় মনযোগ দিতে পারছে দেশটি। ভ্যাকসিনের দৌড়ে এগিয়ে থাকা দশটির বেশি প্রতিষ্ঠানের মধ্যে চারটিই চীনের।

ক্যা’নসিনোর নি’র্বাহী পরিচালক এবং সহ-প্রতিষ্ঠাতা কিউ ডংক্সু চীনের পূর্বাঞ্চলীয় শহর সুজহুতে আয়োজিত এক অ্যান্টিভাইরাল ড্রাগ কনফারেন্সে শনিবার বলেন, ‘তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালানোর জন্য আমরা রাশিয়া, ব্রাজিল, চিলি এবং সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করছি এবং এটি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে।

’তিনি জানিয়েছেন খুব শিগগিরই তাদের তৈরি ম’হামারি ক’রোনাভা’ইরাসের সম্ভাব্য ভ্যাকসিনটির তৃতীয় থাপের পরীক্ষা শুরু হবে এবং এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য তাদের কোম্পানি ৪০ হাজার জনকে চিহ্নিত করার কাজটিও সম্পন্ন করেছে।

ভ্যা’কসিনটি কার্যকর হবে বলে আশাবাদী বলেও জানিয়েছেন তিনি।চীনে প্রথমবারের মতো গত মার্চে ক’রোনাভা’ইরাসের সম্ভাব্য যে ভ্যাকসিনটি মানবদেহে প্র’য়োগ করা হয় সেটি ক্যানসিনোর তৈরি এড৫-এনকভ। তবে ট্রায়ালের ক্ষেত্রে দেশটির অন্যান্য যেসব কোম্পানি ক’রোনার ভ্যাকসিন তৈরি করছে তাদের চেয়ে কিছুটা পিছিয়ে পড়ে তারা।

ইতোমধ্যে চীনা কোম্পানি সিনোভ্যাক বায়োটেক এবং সিনোফার্মের তৈরি ক’রোনার দুটি সম্ভাব্য ভ্যা’কসিন তৃতীয় ধাপের পরীক্ষা চালানোর অনুমোদন পেয়েছে।

এছাড়াও সম্ভাব্য ভ্যাকসিন তৈরির তালিকায় প্র’থমদিকে র’য়েছে উহান ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস এবং বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টস।

ক্যা’নসিনোর নি’র্বাহী পরিচালক কিউ বলেছেন, তাদের তৈরি ভ্যা’কসিনটির দ্বিতীয় ধাপের পরীক্ষায় ৫০৮ জন মানুষের দেহে প্রয়োগ করে দেখা গেছে, প্রথম ধাপের পরীক্ষার চেয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি এবং সুরক্ষার দিক থেকে আরও বেশি ইতিবাচক ফল পাওয়া গেছে।

তিনি জা’নিয়েছেন, চীনে তাদের একটি কারখানা তৈরির কা’জ চলছে। আগামী বছরের শুরু থেকে প্রতি বছর এর মাধ্যমে ১০০ থেকে ২০০ মিলিয়ন ভ্যা’কসিন ডোজ উৎপাদন করা সম্ভব। চীনা সামরিক বাহিনীর গবেষণা দল এই ভ্যাকসিন তৈরির সঙ্গে যুক্ত। গত মাসে সামরিক বাহিনীতে এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019