সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:২৩ পূর্বাহ্ন

Notice :
প্রকাশ্যে ধূমপান করে তোপের মুখেপড়া এক তরুণীর ভিডিও ভাইরাল।চরমোনাই পীরের ওয়াজ মাহফিল বাতিল।বিএনপির কোনো নেতাকর্মী যেন পদ্মা সেতু পার না হয় বললেন শাজাহান খান।জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী, ভাতাপ্রাপ্ত প্রায় দুই হাজার বীর মুক্তিযোদ্ধার বয়স ৫০–এর নিচে।করোনা আক্রান্ত কনের অভিনব পদ্ধতিতে বিয়ে (ভিডিও)আবাসিক হোটেলে জনপ্রিয় অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ।পুলিশে হঠাৎ বড় রদবদল।ইউটিউবে যাত্রা শুরু করছেন মিজানুর রহমান আজহারী।
সর্বশেষ সংবাদ :
দুই গাঁজাসেবীকে আটকের পর তাবলীগে পাঠালেন ওসি। আজকের ক্রাইম-নিউজ বরিশাল সফর আসছে নরেন্দ্রমোদি প্রশাসনের ব্যাপক প্রস্তুতি। আজকের ক্রাইম-নিউজ আগৈলঝাড়ায় স্কুল ছাত্রী অপহরণ মামলার দুই আসামী গ্রেফতার। আজকের ক্রাইম-নিউজ ভোটকেন্দ্রে ছাত্রলীগ নেতাকে হাতকড়া পরিয়ে পেটালেন এসআই। আজকের ক্রাইম-নিউজ বাঁশ নিয়ে পুলিশকে পেটানোর ভিডিও ভাইরাল। আজকের ক্রাইম-নিউজ মেডিকেলের প্রশ্নফাঁস: ব্যাংকে ৬৫ কোটি টাকা, নামে-বেনামে ৪২ একর জমি। আজকের ক্রাইম-নিউজ ভোটার তালিকায় ‘মৃত’, তাই টিকা নিতে পারছেন না স্কুলশিক্ষক। আজকের ক্রাইম-নিউজ জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা। আজকের ক্রাইম-নিউজ ইউপি নির্বাচনে আর অংশ নেবে না বিএনপি: ফখরুল। আজকের ক্রাইম-নিউজ ঝালকাঠি রিপোর্টাস ইউনিটির সভাপতি আসিফ সিকদার মানিকের বিরুদ্ধে অর্থ আত্মসাত ও সংগঠন বিরোধী কর্মকান্ডের ঘটনায় পুলিশ সুপারের বরাবরে লিখিত অভিযোগ।
পূর্বাভাসের চেয়েও গভীরতর হবে ইউরোপের অর্থনৈতিক মন্দা: ইউরোপীয় কমিশন

পূর্বাভাসের চেয়েও গভীরতর হবে ইউরোপের অর্থনৈতিক মন্দা: ইউরোপীয় কমিশন

অনলাইন ডেস্ক

ইউরোপীয় কমিশন গত মে মাসে চলতি বছরের জন্য মন্দার যে পূর্বাভাস দিয়েছিল, এখন দেখা যাচ্ছে তা ছাড়িয়ে যাচ্ছে। নতুন হিসেব বলছে, ১৯ দেশের ইউরোজোনে ২০২০ সালে ৮.৭% মন্দা দেখা দিতে পারে, আর পুরো ইউরোপীয় ইউনিয়নে (২৭টি দেশ) অর্থনীতির ৮.৩% ঋণাত্মক প্রবৃদ্ধি হতে পারে। মে মাসে যে হিসেব করা হয়েছিল তাতে ধারণা করা হচ্ছিল এই হিসেব দু’টি যথাক্রমে ৭.৭% ও ৭.৪% হবে।

একইভাবে পূর্বাভাস বলছে, ২০২১ সালে প্রত্যাশার চেয়েও শ্লথগতিতে পুণরুদ্ধার হওয়া শুরু হবে ইউরোপের অর্থনীতি।

সে বছর ইউরো অঞ্চলে ৬.১% হারে অর্থনীতি ঘুরে দাঁড়াবে। আর ইইউতে তা হবে ৫.৮% হারে।
মহামারির প্রভাব বছরের প্রথম কোয়ার্টারেই (জানুয়ারি-মার্চ) পড়েছে। কিন্তু বেশিরভাগ দেশ মধ্য মার্চে কয়েক সপ্তাহ ধরে লকডাউন দেয়ায় দেখা গেছে, দ্বিতীয় কোয়ার্টারে (এপ্রিল-জুন) মন্দার প্রভাব বেশি পড়েছে।

ইইউ কমিশন বলছে, ইউরোপের একেক সদস্য রাষ্ট্রের ওপর যেমন মহামারির প্রভাব একেক রকম, তেমনি ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রেও সেটিই হবে। যেমন, এ বছর জার্মানির অর্থনীতি সংকুচিত হবে ৬.৩%, কিন্তু ফ্রান্সে তা ১০.৬%, স্পেনে ১০.৯% ও ইতালিতে ১১.২%।

ইইউ কমিশন যেসব ঝুঁকির কথা বলছে, তা এটা ধরে নিয়ে যে, সামনে করোনার ‘সেকেন্ড ওয়েভ’ আসবে না। তাই অনিশ্চয়তা থেকেই যাচ্ছে। তারওপর এই মহামারি কতদিন চলবে, তাও অজানা।

তাই অর্থনৈতিক মন্দার প্রভাব আসলেই কতটা হবে, তাও অনিশ্চিত। এর প্রভাবে শ্রমবাজারের সংকট প্রলম্বিত হবে এবং আর্থিক তরলতার সংকটে ভুগবে কোম্পানিগুলো। অনিশ্চয়তার ঝুঁকি রয়েছে পুঁজিবাজারেও। এই অনিশ্চয়তার কারণে তা স্থিতিশীল হতে পারবে না। সূত্র: ডয়েচে ভেলে

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Bengali English