সোমবার, ১৪ Jun ২০২১, ১২:৪৩ পূর্বাহ্ন

Notice :
চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর
সর্বশেষ সংবাদ :
এসএসসি-এইচএসসিতে অটোপাসের ইঙ্গিত শিক্ষামন্ত্রীর। ধর্ষণ ও হত্যার চেষ্টা পরিমনির সংবাদ সম্মেলন। আপনি কি আপনার অধিকার থেকে বঞ্চিত। বাবুগঞ্জের কেদারপুর ইউপি নির্বাচনে জামাল উদ্দিনের পক্ষে প্রচারণায় সাবেক সাংসদ টিপু সুলতান। মা-ছেলেসহ তিনজনকে হত্যায় এএসআই সৌমেন বরখাস্ত। পরকীয়া’র জেরেই স্ত্রী-পুত্রসহ তিনজনকে হত্যা করেন সৌমেন। বাবুগঞ্জে ওসির ব্যক্তি উদ্যোগে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। সিলেটের আইনজীবীকে ১০ টি ট্যাবলেট খাইয়ে হত্যার দায় স্বীকার স্ত্রীর। বাকেরগঞ্জের ওসিসহ ৪ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইজিপিকে হাইকোর্টের নির্দেশ। স্ত্রীকে ২ কোটি টাকার ফ্ল্যাট উপহার দিয়ে দুদকের জালে ঝালকাঠির সাব-রেজিস্ট্রার।
থানায় গিয়ে নিজের বাল্যবিয়ে ঠেকাল স্কুলছাত্রী।

থানায় গিয়ে নিজের বাল্যবিয়ে ঠেকাল স্কুলছাত্রী।

আজকের ক্রাইম ডেক্স
জয়পুরহাটের সদর থানায় হাজির হয়ে নিজের বাল্যবিয়ে নিজেই ঠেকাল নবম শ্রেণির এক স্কুলছাত্রী। বুধবার (২৬ মে) জেলার সদর থানায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, জয়পুরহাট শহরের স্বনামধন্য একটি স্কুলের নবম-শ্রেণির শিক্ষার্থী ও তার দুই বান্ধবী বুধবার (২৬ মে) সদর থানায় সশরীরে উপস্থিত হয়ে জানায় যে, তাকে বিয়ে দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। এমনকি জোরপূর্বক বৃহস্পতিবার (২৭ মে) তাকে বিয়ে বন্ধনে আবদ্ধ করবে তার অভিভাবকরা।

এমন বক্তব্য শুনে তাৎক্ষণিকভাবে জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর জাহান ওই ছাত্রীর বাসায় যোগাযোগ করে অভিভাবকদের ডেকে বাল্যবিয়ের কুফল সম্বন্ধে অবগত করেন। এ বিষয়গুলো শুনে অভিভাবকরাও বিয়ে না দিয়ে পড়ালেখা করিয়ে মেয়েটির ভবিষ্যৎ জীবন গড়ার প্রত্যয়ে প্রতিজ্ঞাবদ্ধ হয়।
এ ব্যাপারে সাহসী ওই স্কুল ছাত্রী বলেন, আমি অনেক আগে থেকেই বাল্যবিয়ের কুফল সম্বন্ধে জেনে এসেছি। তাই আমি এই কাজটি আমার ভবিষ্যতের কথা চিন্তা করেই অনেকটা সাহসের সঙ্গে সমাধান করলাম। এছাড়াও শহরের কোনো এক জায়গায় বিট পুলিশিং সমাবেশে আমি জানতে পেরেছি যে, বাল্যবিয়ে একটি অপরাধ। বাল্যবিয়ে মাধ্যমে একজন মেয়ের জীবন ধ্বংস হয়। বাল্যবিয়ে প্রতিরোধে আইন আছে। আর এ রকম তথ্যের ভিত্তিতেই আমি আমার দুজন বান্ধবীকে নিয়ে নিজের বাল্যবিয়ে ঠেকাতে নিজেই থানায় হাজির হয়ে ওসি সাহেবকে মৌখিক অভিযোগ দিয়েছি।

এ বিষয়ে স্কুলছাত্রীর অভিভাবকরা বলেন, আমরা জেনে শুনেই বড় ধরনের একটা ভুল করতে যাচ্ছিলাম। মেয়ের বুদ্ধি আর বিচক্ষণতায় অবশেষ সেটি থেকে রক্ষা পেলাম।
জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর জাহান বলেন, সাহসী একটি পদক্ষেপের কারণেই আজ বাল্যবিয়ে থেকে রক্ষা পেল একটি অল্প বয়সী মেয়ে। এমন সাহসী মেয়েরা এভাবে এগিয়ে আসলে আমাদের সমাজ থেকে একদিন বাল্যবিয়ে নামক ব্যাধিটি হারিয়ে যাবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Bengali English