১৯ মার্চ ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন, ৮ই রমজান, ১৪৪৫ হিজরি, মঙ্গলবার, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
বরিশালে গভীর রাতে ফেসবুক লাইভে এসে গৃহবধূর আত্মহত্যা পিরোজপুরে সুপারি চোরাচালানের মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে বরিশালে মুক্তিযুদ্ধভিত্তিক শিশুতোষ চলচ্চিত্রের ধারাবাহিক প্রদর্শনীর দ্বিতীয় পর্যায়ের শুভ উদ্বোধন চুয়াডাঙ্গায় বিলে মাছকে কেন্দ্র করে আ’লীগের দু’ গ্রুপের সংঘর্ষ, হাসপাতালে ভর্তি,থানায় পৃথক দু’টি মামলা বরিশালে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৫ ব্যবসায়ীকে ২২ হাজার জরিমানা আদায় পটুয়াখালীতে ধর্ষণে অন্তঃসত্ত্বা ৭ম শ্রেণির ছাত্রী, ৩ সন্তানের জনক গ্রেপ্তার সাবেক হুইপ শহীদুল হক জামালের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ দর্শনায় পুলিশের হাতে ৬ কেজি গাঁজা, ইজিবাইকসহ ১ জন গ্রেফতার স্বাস্থ্যসেবা জনগণের দোর গোড়ায় পৌঁছে দিতে কাজ করছে সরকার…. এমপি মেনন ঝালকাঠিতে দুই গাঁজা চাষী সহ ডিবি পুলিশের হাতে আটক ৩
দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা//

দেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা//

আরব সাগর থেকে উঠে আসা ঘূর্ণিঝড় তাউতে ভারতের গুজরাট উপকূলে আঘাত হেনেছে। এ সময় ঝড়ের গতিবেগ ছিল প্রায় ১৬০ কিমি। এতে লণ্ডভণ্ড হয়ে গেছে সেখানকার উপকূলীয় এলাকা। তাউতের দাপট শেষ হবার আগেই বঙ্গোপসাগরের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে অস্বাভাবিক উত্তপ্ত হয়ে আছে সাগরের পানি। ফলে আগামী এক সপ্তাহের মধ্যে সেখানে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। আর এই লঘুচাপটি দ্রুতই নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে কোথায় আঘাত হানবে সে ব্যাপারে এখন নিশ্চিত নয় আবহাওয়া অফিস। তবে এ মাসের প্রায় প্রতিদিনই দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে সতর্কতা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ আবদুল মান্নান গণমাধ্যমকে বলেন, মে মাসের শেষের দিকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা প্রবল। তবে সেটি কোথায় তৈরি হবে, তা এখনই বলা সম্ভব নয়।

এদিকে রাজধানী ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগসহ ৯টি অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের যে তাপপ্রবাহ বইছে তা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সোমবার (১৭ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যশোরে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ২২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদেরা বলছেন, এ ধরনের উষ্ণ আবহাওয়া সাগরে লঘুচাপ তৈরির ক্ষেত্রে অনুকূল পরিস্থিতি তৈরি করে।

ঘূর্ণিঝড় নিয়ে গবেষণায় যুক্ত বাংলাদেশি গবেষক মোস্তফা কামাল এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেন, বিশ্বের ঘূর্ণিঝড়-বিষয়ক সবকটি ভূ-উপগ্রহের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি মাসের শেষের দিকে আন্দামানে সৃষ্টি হওয়া লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আমাদের আগামী এক সপ্তাহ বঙ্গোপসাগরের তাপমাত্রা গভীরভাবে পর্যবেক্ষণ করতে হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019