২৬ এপ্রিল ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচন প্রতীক পেয়ে ভোটের মাঠে প্রার্থীরা সুন্দরগঞ্জে যুবলীগ নেতা আজমের উপর দুর্বৃত্তদের হামলা চুয়াডাঙ্গায় রাতে বাবাকে নিতে আসতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ছেলের মুত্যু, দু’ বন্ধু মারাত্নক জখম বানারীপাড়ায় বসতঘরে লাগা আগুনে শতবর্ষী বৃদ্ধার করুন মৃত্যু ! বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী ঝালকাঠিতে মৎস্য কর্মকর্তার ৩ ঘন্টার অভিযানে ১ লক্ষ টাকার অবৈধ জাল জব্দ বৃষ্টি প্রত্যাশায় ইস্তিস্কার নামাজে কাঁদলেন ঝালকাঠিবাসী দামুড়হুদায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে করণীয়” শীর্ষক সেমিনার আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে- পার্বত্য প্রতিমন্ত্রী বরিশালে মাদক মামলার রায়ে অভিযুক্ত খালাস, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা
ডিলিট হওয়া ছবি ও নম্বর ফিরে পাওয়ার উপায়। আজকের ক্রাইম-নিউজ

ডিলিট হওয়া ছবি ও নম্বর ফিরে পাওয়ার উপায়। আজকের ক্রাইম-নিউজ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
অনেক সময় ভুলবশত ফোন থেকে গুরুত্বপূর্ণ ছবি বা ফোন নম্বর ডিলিট হয়ে যায়। এ সময় করণীয় কী? তা জানেন না অনেকেই। ফোন থেকে মুছে যাওয়া ছবি বা নম্বর পুনরুদ্ধার করা বেশি কঠিন কাজ নয়। চাইলেই সহজে ফিরে পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক, কীভাবে উদ্ধার করবেন ছবি ও নম্বর-

বর্তমানে মোবাইল ফোনের হারিয়ে যাওয়া তথ্য, ছবি ইত্যাদি উদ্ধারে নতুন অনেক অ্যাপ বের হয়েছে। গুগল প্লে স্টোরে খুঁজলেই পাওয়া যায় এসব অ্যাপ। এগুলোর যেকোনো একটি অ্যাপ ডাউনলোড করলেই উদ্ধার করা সম্ভব ছবি বা নম্বর।

ছবি উদ্ধারে করণীয়: যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাদের ডিভাইসগুলোর মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধার করতে প্লে স্টোর থেকে ডিলিটেড ফটো রিকভারির মতো একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করুন। এরপর অ্যাপটিতে থাকা স্ক্যান অপশন ব্যবহার করে মুহূর্তেই আপনার ছবি বা নম্বর খুঁজে পেতে পারেন।

আইফোন ব্যবহারকারীরা কাজটি আরও সহজেই করতে পারবেন। আইফোনের সর্বশেষ সংস্করণটির ফটো অ্যাপে ডিলিটেড ফটো নামে আলাদা একটি ফোল্ডারই রয়েছে। যেখানে সাম্প্রতিক সময়ে ডিলিট করা ছবিগুলো একমাস পর্যন্ত সংরক্ষিত থাকে। তবে যদি স্থায়ীভাবে কিছু মুছে ফেলেন, সেক্ষেত্রে হারিয়ে ফেলা তথ্য উদ্ধার করতে আপনাকে আই ক্লাউড বা আই টিউন্স ব্যবহার করতে হবে।

কন্ট্যাক্ট ও টেক্সট উদ্ধার: হারিয়ে যাওয়া কন্ট্যাক্ট লিস্ট, টেক্সট এমনকি আপনার মোবাইল থেকে মুছে যাওয়া ছবিগুলো উদ্ধার করতে অ্যান্ড্রয়েড ডাটা রিকভারি অ্যাপটি ব্যবহার করতে পারেন। সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসেই এটি কার্যকরী। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে মুছে যাওয়া নম্বরগুলো পুনরায় ফিরে পেতে পারেন।

অন্যদিকে আপনি যদি আইফোন ব্যবহারকারী হন, তবে কন্ট্যাক্ট লিস্ট এবং টেক্সট ফিরে পেতে আই টিউন ব্যবহার করুন। আই টিউনে ঢুকেই উপরের ডানদিকের কোণায় ক্লিক করুন। এরপর ব্যাকআপ অপশনটিতে ক্লিক করুন। এরপর দেখবেন, আপনার আইওএস ডিভাইসটিতে আইটিউনে ব্যাকআপ হিসেবে থাকা সব কন্ট্যাক্ট লিস্ট এবং টেক্সটগুলো উদ্ধার হবে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019