২৮ এপ্রিল ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
চুয়াডাঙ্গায় জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত বানারীপাড়ায় ২ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী নীলফামারীর ডিমলায় বৃষ্টির জন্য নামাজ আদায় UNDP এবং টুরিস্ট পুলিশ ঢাকা রিজিয়নের পর্যটনের উন্নয়ন সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: কাদের সাংবাদিক কৌশিক কে নিয়ে মিথ্যা অপপ্রচার কাঁচি দিয়ে গলা কেটে মাকে হত্যা, ঘাতক ছেলে গ্রেফতার শেখ হাসিনার উদ্যোগে দেশীয় পণ্য বিশ্বব্যাপী সমাদৃত: আমু নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, চেয়ারম্যান প্রার্থীকে তলব
জন্মনিবন্ধনে ভুল থাকলে সংশোধন করবেন যেভাবে

জন্মনিবন্ধনে ভুল থাকলে সংশোধন করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
জন্মনিবন্ধন করা সবার জন্যই জরুরি। অনেক ক্ষেত্রেই জন্মনিবন্ধন করার আবেদনপত্রে উল্লেখিত তথ্যে ভুল থেকে যায়। যা নিয়ে বিপাকে পড়তে হয় পরবর্তী সময়ে। সাবধান থাকার পরও জন্মনিবন্ধনের আবেদনপত্রে উল্লেখিত নামের বানান, জন্ম তারিখের সংখ্যাসহ বাবা-মায়ের নামেও ভুল হতে পারে।

এক্ষেত্রে কীভাবে ভুল সংশোধন করা যায় তা অনেকেরই হয়তো জানা নেই। কোথায় গিয়ে ও কীভাবে জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করবেন, এ বিষয়ে দুশ্চিন্তায় ভেঙে পড়েন কমবেশি সবাই।

জন্মনিবন্ধনের তথ্যে সাধারণত যে ভুলগুলো হয় সেগুলো হলো- নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, স্বামীর নাম, জন্ম তারিখ ও ঠিকানা।

তবে এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। অনলাইনের মাধ্যমে আপনি জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে ১০-১৫ কার্যদিনের মধ্যেই আপনি সঠিক সনদটি হাতে পাবেন।

আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে যা করবেন-

>> যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে।

এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দেন, তাহলে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

আর যদি আপনার জন্মনিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সঙ্গে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্মনিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

>> যদি আপনার পিতা/মাতার জন্মনিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ ০১/০১/২০২৪ এর পূর্বে হয়, তবে আপনার জন্মনিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোনো প্রমাণপত্র দাখিল করতে হবে না।

>> যদি আপনার পিতা/মাতার জন্মনিবন্ধন নম্বর না থাকে কিংবা আপনার পিতা/মাতা মৃত হয় ও আপনার জন্ম তারিখ ০১/০১/২০২৪ এর পরে হয়, তাহলে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

জন্মনিবন্ধন সংশোধনের ক্ষেত্রে কোন কোন কাগজপত্র সঙ্গে রাখবেন?

>> আবেদনকারীর অনলাইনে নিবন্ধিত জন্ম নিবন্ধন
>> বাবা-মায়ের অনলাইনে নিবন্ধিত জন্ম নিবন্ধন
>> শিক্ষাগত যোগ্যতা সনদ বা টিকা সনদ ইত্যাদি।

জন্মনিবন্ধন সংশোধন করার আগে অবশ্যই জন্মনিবন্ধন কার্ড ডিজিটাল করতে হবে। সেজন্য আগে আপনাকে ইউনিয়ন পরিষদে গিয়ে ডিজিটাল করার কাজটি সম্পন্ন করতে হবে। আবেদনটি অনলাইনের মাধ্যমে মোবাইল ফোন অথবা কম্পিউটার দিয়েও করতে পারবেন।

অনলাইনে জন্মনিবন্ধন সংশোধন করবেন যেভাবে

অনলাইনে জন্ম সনদের তথ্য সংশোধনের জন্য অনলাইন আবেদন করতে এই লিংকে প্রবেশ করুন bdris.gov.bd

এরপর পোর্টালের জন্ম তথ্য সংশোধন ফরমে প্রথমে যার জন্ম নিবন্ধন সংশোধন করতে চান, তার জন্মনিবন্ধন নম্বর প্রবেশ করুন। এরপর জন্ম তারিখ নির্বাচন করে অনুসন্ধানে ক্লিক করুন। তথ্য সঠিক থাকলে নিবন্ধিত ব্যক্তির তথ্য দেখতে পারবেন।

এরপর নিবন্ধন কার্যালয়ের ঠিকানা বাছাই করতে হবে অর্থাৎ আপনি কোন ইউনিয়ন বা পৌরসভা থেকে জন্মনিবন্ধন করেছেন সেটি নির্বাচন করুন। এবার জন্ম সনদের ঠিক কোন তথ্য সংশোধন করবেন তা ‘নির্বাচন করুন’ অপশন থেকে সিলেক্ট করুন। এরপর সংশোধনের কারণের খালি ঘরে ‘ভুলভাবে লিপিবদ্ধ হয়েছে’ লেখাটি নির্বাচন করুন।

ঠিকানা সংক্রান্ত তথ্য সংশোধনের জন্য প্রয়োজনীয় তথ্যাদি এন্ট্রি করার পর আপনার জন্ম স্থানের ঠিকানা, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানার তথ্য দিন। দেশ, বিভাগ, ডাকঘর (বাংলায় ও ইংরেজিতে), গ্রাম / পাড়া / মহল্লা (বাংলায় ও ইংরেজিতে), বাসা ও সড়ক ( নাম, নম্বর ) সঠিকভাবে এন্ট্রি করুন।

নিবন্ধিত ব্যক্তির তথ্যাদি সংশোধনের জন্য যিনি আবেদন করছে তার তথ্য প্রদান করুন। আবেদনাধীন ব্যক্তির সহিত সম্পর্ক নির্বাচন করুন ও আবেদনকারীর নাম, আবেদনকারীর ঠিকানা, ফোন নম্বর, ই-মেইল প্রদান করুন।

জন্মনিবন্ধন সংশোধনের ফি কত?

জন্মনিবন্ধন সংশোধনের সরকারি ফি ৫০-১০০ টাকা। জন্মনিবন্ধন সংশোধনের জন্য প্রয়োজনীয় ফি চালান অথবা অনলাইন ফি পরিশোধ পদ্ধতি ব্যবহার করে পরিশোধ করতে হবে। আপনি যদি অনলাইন পেমেন্ট পদ্ধতি ব্যবহার করতে চান তাহলে ফি আদায় বাটনে ক্লিক করুন।

চালানের মাধ্যমে ফি পরিশোধ করে থাকলে- চালান নং, চালান জমা দেয়ার তারিখ, চালান পরিশোধের মাধ্যম, ব্যাংক, জেলা ও ব্যাংক ব্রাঞ্চ সঠিকভাবে এন্ট্রি করে সাবমিট বাটনে ক্লিক করুন।

সংশোধনের পর আপনার জন্ম সনদের নতুন কপি প্রিভিউ দেখাবে। এরপর নির্দিষ্ট সময়কালের মধ্যে সংশ্লিষ্ট কার্যালয় আপনার আবেদনটি যাচাই বাছাই করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবেন। নিবন্ধন সঠিক হওয়ার পর আপনার অনলাইন জন্ম নিবন্ধনটি হাতে পেয়ে যাবেন।

মনে রাখবেন, একটি জন্ম সনদের তথ্য সর্বোচ্চ ৪ বার সংশোধন করতে পারবেন। তাই সতর্ক থেকে তবেই গুরুত্বপূর্ণ এই নথির তথ্য আবেদনপত্রে লিপিবদ্ধ করুন।

সূত্র: বিডিআরআইএস

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019