১৯ মে ২০২৪, ০৬:১১ অপরাহ্ন, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
অভিনেত্রীর মৃত্যুর শোক সইতে না পেরে স্বামীর আত্মহত্যা চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান সুন্দরগঞ্জে বাধার মুখে মডেল মসজিদের নির্মাণ কাজ পটুয়াখালীতে ফোন চাওয়ায় মায়ের বকাঝকা, এসএসসি পাস শিক্ষার্থীর আত্মহত্যা আগৈলঝাড়ায় শুক্রবার রাতে স্কুল ছাত্রী ও গৃহবধুর আত্মহত্যা বরিশাল নগরী বিভিন্ন পেট্রোল পাম্পে ট্রাফিক পুলিশের সচেতনমূলক অভিযান বাবুগঞ্জে অভিভাবক সমাবেশ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত জনগনের ভালবাসায় এগিয়ে ফুটবল প্রতীকের প্রার্থী চায়না খানম ছাত্রীকে শ্লীলতাহানি চেষ্টা মামলায় কারাগারে মাদরাসা সুপার চাঁদপাশায় চেয়ারম্যান পদপ্রার্থী ফারজানা বিনতে ওহাব এর উঠান বৈঠক অনুষ্ঠিত
কানাডার ৪১ কূটনীতিককে দেশে ফিরিয়ে নিতে বলল ভারত

কানাডার ৪১ কূটনীতিককে দেশে ফিরিয়ে নিতে বলল ভারত

অনলাইন ডেস্ক
কানাডার ৪১ কূটনীতিককে আগামী ১০ অক্টোবরের মধ্যে প্রত্যাহার করতে বলেছে ভারত। সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে দ্য ফিন্যান্সিয়াল টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (৩ অক্টোবর) ভারত সরকারের পক্ষ থেকে অনেক কূটনীতিককে দেশে ফিরিয়ে নিতে হবে বলে জানানো হয়েছে। এ জন্য আগামী ১০ অক্টোবরকে সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। ওই তারিখের মধ্যে এসব কর্মকর্তাকে দেশে ফিরিয়ে নিতে হবে। বর্তমানে ভারতে কানাডার ৬২ জন কূটনীতিক রয়েছে। তবে তাদের মধ্যে ৪১ জনকে দেশে ফেরাতে বলা হয়েছে।

১০ অক্টোবরের পর যদি তারা ভারতে অবস্থান করে তাহলে তাদের নিরাপত্তা প্রত্যাহার করবে বলে হুমকি দিয়েছে ভারত। এ বিষয়ে ভারতীয় এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

জি-২০ সম্মেলনের পরপরই কানাডার শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনে মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে দেশটি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চলতি বছরের শুরুতে কানাডায় শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ঘটনায় ক্রমবর্ধমান বিবাদে অটোয়া ভারতীয় এক কূটনীতিককে বহিষ্কারের কয়েক ঘণ্টার মধ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময় তাকে নির্দেশের পরবর্তী পাঁচ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়।

ওই সময়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে কানাডার কূটনীতিকদের হস্তক্ষেপ ও ভারতবিরোধী কার্যকলাপে সম্পৃক্ততায় নয়াদিল্লির উদ্বেগ বাড়ছে। তারই পরিপ্রেক্ষিতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানান, দেশটিতে ভারতীয় বংশোদ্ভূত শিখ নেতা হারদ্বীপ সিং নিজ্জারকে হত্যার ঘটনায় ভারত সরকারের পৃষ্ঠপোষকতার প্রমাণ মিলেছে। ট্রুডোর এমন অভিযোগের পরপরই দেশটি থেকে ভারতের এক কূটনীতিককে বহিষ্কার করা হয়। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ম্যালানি জোলি জানান, বহিষ্কৃত ওই কূটনীতিক কানাডায় ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) প্রধান ছিলেন।

উল্লেখ্য, ভারতে অনুষ্ঠিত হয়ে যাওয়া জি-২০ সম্মেলনের পর দুই দেশের মধ্যকার উত্তেজনা ক্রমেই সামনে আসছে। এরই ধারাবাহিকতায় সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, আগামী অক্টোবর থেকে ভারতে সব বাণিজ্যিক মিশন স্থগিতের ঘোষণা দিয়েছে কানাডা। দুই দেশের মধ্যকার সম্পর্কের উত্তেজনার মধ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

এরও আগে শুক্রবার কানাডার বাণিজ্যমন্ত্রী ম্যারি নংয়ের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেন। তবে তিনি এমন পদক্ষেপের কোনো কারণ বলেননি। তিনি বলেন, আপাতত আমরা ভারতের সঙ্গে বাণিজ্যিক মিশন স্থগিতের সিদ্ধান্ত নিয়েছি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019