০৫ মে ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন, ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, রবিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
গৌরনদীতে আ.লীগের ১০৪ নেতাকর্মীর বিরুদ্ধে পাল্টাপাল্টি মামলা দামুড়হুদায় অগ্নিকাণ্ডের ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক অনুদান প্রদান বাবুগঞ্জে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী তরুণ ছাত্রলীগ নেতা জুয়েলের গণসংযোগ দর্শনার রেলবাজারের আলোচিত গাজা ব্যবসায়ী তহমিনা গ্রেফতার ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে সুজনকে পিটিয়ে হত্যা, বাবা ও ভাই গ্রেপ্তার ছেলের কবরে বেড়া দিতে গিয়ে মারা গেলেন বাবাও ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৩০ বরিশাল সিটিতে ৫ বছর পর সরকারি বরাদ্দে উন্নয়ন কাজের উদ্বোধন সিলেটে আগাম বন্যার আশঙ্কায়!! হাওরজুড়ে কৃষকের ব্যস্ততা চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সভাপতি ও দর্শনা সরকারি কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত সহকারি অধ্যাপক এমএ গফুর ইন্তেকাল
শাহরুখের ‘পাঠান’র ওপর সেন্সর বোর্ডের কোপ

শাহরুখের ‘পাঠান’র ওপর সেন্সর বোর্ডের কোপ

ডেস্ক প্রতিবেদক ‍॥ গত চার বছর ধরে বড় পর্দায় অনুপস্থিত শাহরুখ খান। অ্যাকশনধর্মী পাঠান সিনেমার মাধ্যমে ২০২৩ সালের শুরুতেই রুপালি পর্দায় ফেরার কথা ছিল কিং খানের। দীর্ঘ বিরতির পর প্রিয় তারকার প্রত্যাবর্তন দেখতে অধীর আগ্রহে অপেক্ষায় ছিল শাহরুখ ভক্তরাও। তবে প্রত্যাবর্তনের আগেই হোঁচট খেতে হলো শাহরুখকে।

সম্প্রতি পাঠান সিনেমাটি সেন্সর বোর্ডের ছাড়পত্রের জন্য পাঠানো হয়। কিন্তু মুক্তির সপ্তাহ চারেক আগে সেন্সর বোর্ডের ছাড়পত্র পেল না সিনেমাটি। ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) জানায়, ছাড়পত্র পেতে হলে সিনেমাটির বেশ কয়েকটি জায়গায় সংশোধন করতে হবে, যার মধ্যে রয়েছে বিতর্কের কেন্দ্রে থাকা “বেশরম রং” গানটিও।

এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। সিবিএফসি প্রধান প্রসূন জোশি বলেন, “সিবিএফসিতে জমা দেওয়ার পর বোর্ডের নীতিমালা অনুসারে পাঠান সিনেমাটি যথাযথ পরীক্ষার মধ্য দিয়ে গেছে। বেশরম রং গানটিসহ ছবিটিতে কিছু সংশোধন করতে বলেছে কমিটি। প্রেক্ষাগৃহে মুক্তির আগেই নির্ধারিত জায়গায় সংশোধন শেষে পুনরায় সিনেমাটি সেন্সর বোর্ডে জমা দিতেও বলা হয়েছে।”

তিনি আরও বলেন, “সিবিএফসি সব সময়েই শৈল্পিক বহিঃপ্রকাশ এবং দর্শকের সংবেদনশীলতা মধ্যে ভারসাম্য বজায় রেখে সঠিক সিদ্ধান্তে আসার চেষ্টা করে। যদিও প্রক্রিয়াটি যথাযথভাবে অনুসরণের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে, তবুও আমি আবারও বলছি যে আমাদের সংস্কৃতি এবং বিশ্বাস গৌরবময়। সেগুলো যেন তুচ্ছ বিষয়ের মাধ্যমে বাস্তব এবং সত্য থেকে দূরে সরিয়ে না নেওয়া হয়, তা নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে।”

গত ১২ ডিসেম্বর পাঠান সিনেমার প্রথম গান “বেশরম রং” মুক্তি দেওয়া হয়েছে। এ গানের ভিডিওর শুরুতে হলুদ রঙের (গেরুয়া) মনোকিনিতে দেখা যায় দীপিকাকে। তারপর নীল জল, দীপিকার আবেদনময়ী লুক, পুরো গানে তার অভিব্যক্তি- মাত করেছে ভক্তদের। ইতোমধ্যে স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবে সেই গানের ভিউ ১০০ মিলিয়ন ছাড়িয়েছে। শাহরুখ-দীপিকার গানটি মুক্তির পর দর্শকদের বড় একটি অংশ ভূয়সী প্রশংসা করেছেন।

তবে গানে গেরুয়া মনোকিনি পরার কারণে অনেকে গানটিকে “অশ্লীল’ মনে করেছেন। তারা সিনেমাটিকে বয়কটের ডাক দেন। সামাজিক যোগাযোগমাধ্যমে “বয়কট পাঠান” হ্যাজট্যাগ দিয়ে প্রচারণা চালানো হচ্ছে। “বয়কট পাঠান” হ্যাশট্যাগ দিয়ে লেখা হয়েছে, পাঠান ছবিতে তোতলাটা নায়িকাকে গেরুয়া রঙের পোশাক পরিয়েছে আর গানের নাম দিয়েছে “বেশরম রং”।

টুইটারে গানটি শেয়ার করে “বিশ্ব হিন্দু পরিষদ”র নেত্রী সাধ্বী প্রাচী পুরো ভারতে সিনেমাটি বয়কটের ডাক দিয়েছেন। অনেকে দীপিকার সঙ্গে তার স্বামী অভিনেতা রণবীর সিংয়ের নগ্ন ফটোশুটের কার্টুন শেয়ার করেও ব্যঙ্গ করেছেন। শুধু তাই না, এক পর্যায়ে বিষয়টি গড়ায় আদালতেও। দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দায়ের করেন বিনিত জিন্দাল নামের সুপ্রিম কোর্টের এক আইনজীবী। সেখানে শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনসহ “পাঠান” সংশ্লিষ্টদের অভিযুক্ত করা হয়।

অভিযোগপত্রে বলা হয়েছে, “এই গান অশ্লীল এবং আপত্তিকর। এটি হিন্দু ভাবাবেগের বিরুদ্ধে, কারণ দীপিকা একটি গেরুয়া রঙের বিকিনি পরে শাহরুখ খানের সঙ্গে ‘বেশরম রঙ’ (নির্লজ্জ রঙ) গানে পারফর্ম করেছেন। গেরুয়া রঙের পোশাক পরে এরকম আপত্তিকর নৃত্যের মাধ্যমে দীপিকা এবং শাহরুখ হিন্দু ভাবাবেগে আগাত করেছেন।”

আইনজীবী বিনিত জিন্দালের দাবি, ভারতীয় আইনের ২৯৫এ, ২৯৮, ৫০৫, ৬৭ আইটি এবং ৩৪ আইপিসি ধারায় শাহরুখ-দীপিকা শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এজন্য তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন তিনি। এছাড়া, “বেশরম রঙ” গানটি ইন্টারনেট থেকে ডিলিট করে ফেলা এবং সিনেমা থেকেও সরিয়ে ফেলার দাবি জানান আইনজীবী বিনিত।

বড় পর্দায় শাহরুখ খানকে সর্বশেষ দেখা গিয়েছিল আনন্দ এল রাই পরিচালিত “জিরো” ছবিতে। আনুশকা শর্মা ও ক্যাটরিনা কাইফের বিপরীতে অভিনীত কিং খানের এ সিনেমাটি অবশ্য বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছিল। তবে আগামী বছর বড়সড়ভাবেই রূপালি পর্দায় ফিরতে যাচ্ছেন শাহরুখ।

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ২০২৩ সালের ২৫ জানুয়ারি প্রেক্ষাগৃহে আসবে শাহরুখ খানের পরবর্তী চলচ্চিত্র “পাঠান”। ভারতের অন্যতম শীর্ষস্থানীয় প্রয়োজন সংস্থা যশরাজ ফিল্মসের ৫০ বছর পূর্তি উদযাপনের অংশ হিসেবে মুক্তি পেতে যাচ্ছে পাঠান। ছবিটি হিন্দির পাশাপাশি তামিল ও তেলেগু ভাষায়ও ছবিটি মুক্তি পাবে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ও আদিত্য চোপড়া প্রযোজিত “পাঠান” চলচ্চিত্রে শাহরুখের সঙ্গে দেখা যাবে জন আব্রাহাম ও দীপিকা পাড়ুকোনকেও।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019