২০ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ পূর্বাহ্ন, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
ঘোড়াঘাটে নাশকতার দুই মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী কারাগারে ঘোড়াঘাটে পুলিশের মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০ রাত ১টার মধ্যে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত পুড়ে ছাই আইসিইউ, অসংখ্য যন্ত্রপাতির ক্ষতি চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৩ রেকর্ড,হিট ওয়েভের সতর্কবার্তা বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো মামলা রাজনৈতিক নয়: প্রধানমন্ত্রী ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট দেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি গাড়ি-বাড়ি নিয়ে শো-অফ, ভুয়া ভিসা বিক্রি করে রাতারাতি কোটিপতি মামুন বানারীপাড়ায় বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ফুলেল শুভেচ্ছায সিক্ত মেনন
অনুষ্ঠিত হয়ে গেলো ঘোড়াঘাটে তিন দিন ব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগীতা

অনুষ্ঠিত হয়ে গেলো ঘোড়াঘাটে তিন দিন ব্যাপী ঘোড় দৌড় প্রতিযোগীতা

ঘোড়াঘাট(দিনাজপুর) থেকে মাহতাব উদ্দিন আল মাহমুদঃ
মুজিব শতবর্ষ উপলক্ষে দিনাজপুরের ঘোড়াঘাটে তিনদিন ব্যাপী অনুষ্ঠিত হয়ে গেলো হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা।হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে পুনরুদ্ধার ও মাদকের থাবা থেকে যুব সমাজকে দুরে রাখতে গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাকে ঘিরে গ্রামে তৈরি হয়েছে উৎসবের আমেজ। খেলা দেখতে পেরে খুশি দর্শকরা।
ঘোড়াঘাট উপজেলা রামপুরা যুব সমাজ বন্ধু সংগঠনের আয়োজনে রামপুরা মাঠে সোমবার সকাল ১১ টায় ফাইনাল খেলায় ৬ টি দল ঘোড় দৌড় প্রতিযোগিতার অংশ গ্রহন করে। জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর,পচ্ঞ গড়, ঠাকুরগাঁও সহ বিভিন্ন এলাকার প্রতিযোগী খেলোয়ার অংশ গ্রহণ করেন। খেলায় প্রথম স্থান অধিকার করেন জয়পুরহাটের মমিনুল ইসলাম। দ্বিতীয় হন রংপুরের পীরগঞ্জ। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
খেলা দেখতে আসা দর্শকরা বলেন,ঘোড় দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো কিন্তু এখন সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে আবারও এমন খেলার আয়োজন করায় খুশিদ র্শকরা।স্থানীয়রাসহ দেশের বিভিন্ন স্থান থেকে এই খেলা দেখতে আসেন দর্শনার্থীরা। এই খেলাকে ঘিরে এই অ লে পরিবারগুলোতে একটা উৎসবের আমেজ তৈরি হয় গ্রামের প্রতিটি বাড়িতে আত্নীয় স্বজনরা আসেন খেলা দেখতে। অনেকে আবার প্রথমবারের মতো খেলা দেখতে আসছে।
বিভিন্ন স্থান থেকে খেলতে আসা খেলোয়াড়রা জানান, মানুষকে আনন্দ বিনোদন দেওয়ার উদ্দেশ্যেই এই ঘোড়া খেলা দেখিয়ে থাকেন। যেখানেই এই খেলা হয়ে থাকে আমরা সেখানে অংশ গ্রহন করে থাকি।
খেলার আয়োজক কমিটির সভাপতি জামিলুল করিম বাবু জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদক থেকে যুব সমাজকে দুরে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019