২৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচন প্রতীক পেয়ে ভোটের মাঠে প্রার্থীরা সুন্দরগঞ্জে যুবলীগ নেতা আজমের উপর দুর্বৃত্তদের হামলা চুয়াডাঙ্গায় রাতে বাবাকে নিতে আসতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ছেলের মুত্যু, দু’ বন্ধু মারাত্নক জখম বানারীপাড়ায় বসতঘরে লাগা আগুনে শতবর্ষী বৃদ্ধার করুন মৃত্যু ! বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই: পাকিস্তানের প্রধানমন্ত্রী ঝালকাঠিতে মৎস্য কর্মকর্তার ৩ ঘন্টার অভিযানে ১ লক্ষ টাকার অবৈধ জাল জব্দ বৃষ্টি প্রত্যাশায় ইস্তিস্কার নামাজে কাঁদলেন ঝালকাঠিবাসী দামুড়হুদায় সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে করণীয়” শীর্ষক সেমিনার আইন-শৃঙ্খলার ব্যত্যয় হলে সরকারের উন্নয়ন কাজেরও ব্যত্যয় ঘটবে- পার্বত্য প্রতিমন্ত্রী বরিশালে মাদক মামলার রায়ে অভিযুক্ত খালাস, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা
ভারতীয়রা কেন ইসরায়েলকে সমর্থন করছে।

ভারতীয়রা কেন ইসরায়েলকে সমর্থন করছে।

আন্তর্জাতিক ডেস্ক
পূর্ব জেরুজালেমকে কেন্দ্র করে বিশ্বে নিন্দার সম্মুখীন হচ্ছে ইসরায়েল। দেশটির ঘৃণীত কর্মকাণ্ডের পরও নিন্দা জানানো তো দূরের কথা, কিছু দেশ আবার তার পক্ষ নিচ্ছে, পাশে থাকার প্রতিশ্রুতি দিচ্ছে। এর মধ্যে রয়েছে ভারত।

গত সপ্তাহ ধরে ভারতে সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগের মাধ্যমে ইসরায়েলের প্রতি সমর্থন ও ফিলিস্তিনকে জঙ্গি হিসেবে আখ্যা দেয়া হয়েছে। যেমন #IndiaWithIsrael, #IndiaStandsWithIsrael and #IsrealUnderFire, #PalestineTerrorists.
ভারতের ক্ষমতাশীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)’র সাংসদেরও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরায়েলের পক্ষে অবস্থান নিতে দেখা গেছে। শুধু সাংসদরা নন, সেখানকার কিছু সাংবাদিক ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী অনেকেই এ ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছেন।

এর কারণ হিসেবে ইসলাম ও মুসলিমবিদ্বেষী মানসিকতা অন্যতম। আগ্রাসী ইসরায়েলের পক্ষ নিয়ে তারা মুসলিমদের প্রতি ঘৃণাই প্রকাশ করেছেন।
অথচ ঐতিহাসিকভাবেই ভারত ফিলিস্তিনকে সমর্থন দিয়ে এসেছে। ১৯৮১ সালের ২৯ নভেম্বর ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ডাকটিকিটও প্রচলন করেছিল।

কিন্তু গত কয়েক দশকে ভারত-ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক মজবুত হয়েছে। এর পেছনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র-মোদির রাজনৈতিক ও সাম্প্রদায়িক নীতি রয়েছে। ২০১৭ সালে ভারতীয় প্রথম প্রধানমন্ত্রী হিসেবে তিনি ইসরায়েল ভ্রমণ করেন এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিহাহুর সঙ্গে ‘বন্ধুত্ব’ স্থাপন করেন।
ইসরায়েলি বর্বরতায় এখন পর্যন্ত ২১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে; যার মধ্যে ৬১ জনই শিশু। আহত হয়েছে সহস্রাধিক। আন্তর্জাতিক শিশুঅধিকার নিয়ে কাজ করা সংগঠন সেভ দ্য চিলন্ড্রেন বলছে, গাজায় প্রতি ঘণ্টায় তিন শিশু হতাহত হচ্ছে। অন্যদিকে এই সংঘাতে ইসরায়েলের ১০ জনের প্রাণহানি ঘটেছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019