রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৯:১৫ পূর্বাহ্ন

Notice :
প্রকাশ্যে ধূমপান করে তোপের মুখেপড়া এক তরুণীর ভিডিও ভাইরাল।চরমোনাই পীরের ওয়াজ মাহফিল বাতিল।বিএনপির কোনো নেতাকর্মী যেন পদ্মা সেতু পার না হয় বললেন শাজাহান খান।জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী, ভাতাপ্রাপ্ত প্রায় দুই হাজার বীর মুক্তিযোদ্ধার বয়স ৫০–এর নিচে।করোনা আক্রান্ত কনের অভিনব পদ্ধতিতে বিয়ে (ভিডিও)আবাসিক হোটেলে জনপ্রিয় অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ।পুলিশে হঠাৎ বড় রদবদল।ইউটিউবে যাত্রা শুরু করছেন মিজানুর রহমান আজহারী।
সর্বশেষ সংবাদ :
বরিশালে শরীরে অক্সিজেন সিলিন্ডার বেঁধে রোগী নিয়ে হাসপাতালে। স্থগিত নির্বাচনী এলাকায় বর্তমান চেয়ারম্যান-মেম্বাররাই দায়িত্ব পালন করবেন। বরিশালের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক কাজী আজাদের মৃত্যুতে বানারীপাড়া প্রেস ক্লাবের শোক। রাতে কালবৈশাখী ঝড়ের আভাস। চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সাংসদ ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের রোগমুক্তি কামনায় হেফাজতের ঢাকা মহানগর সভাপতি জুনায়েদ গ্রেফতার। পাত্তাই দিচ্ছে না কেউ ভয়ংকর করোনাকে। সিলেটের করোনায় আরও ২ জনের মৃত্যু !! ক্রমেই বাড়ছে করোনার সংক্রামন। বাবুগঞ্জে খাদ্যবান্ধব কর্মসূচির চাল কালো বাজারে বিক্রির অভিযোগ। বাবুগঞ্জে গৃহবধুর লাশ হাসপাতালে রেখে পালাল স্বামী।
সিলেট জুড়ে বোরো ধান উত্তোলন শুরু !! মৌ মৌ ধানের গন্ধে কৃষকের মুখে হাসি।

সিলেট জুড়ে বোরো ধান উত্তোলন শুরু !! মৌ মৌ ধানের গন্ধে কৃষকের মুখে হাসি।

আবুল কাশেম রুমন,সিলেট: বৃহত্তর সিলেট জুড়ে বোরো ধান উত্তোলন শুরু হয়েছে। চারিদিকে মৌ মৌ ধানের গন্ধে কৃষকের মুখে হাসি ফুটেছে। সিলেটের হাওর এলাকায় তাকালে হলুদের সমারোহ দৃষ্টি কাড়ায়। এ বছর বৈশাকের আগেই সকল ধান ঘরে উঠানোর প্রস্তুতি নিয়েছেন কৃষকরা। চলতি সাপ্তাহের থেকে হাওরে ধান টাকা মাড়াইয়ের ধুম পড়েছে। সিলেটে শহর থেকে অনেকেই গ্রাম গঞ্জে চলে যাচ্ছেন ধান উঠাতে। কৃষকরা চাচ্ছেন বন্যার আগেই ধান ঘরে তুলতে।
সিলেট বিভাগের ৪ জেলার ৪২৪টি হাওরে ৪ লাখ ৮৩ হাজার ৭০৫ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে। আবাদকৃত জমি থেকে প্রায় ২০ লাখ ৩৭ হাজার ৯৭৮ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।
সিলেট কৃষি বিভাগ সূত্রে জানা পগছে, চলতি ইরি বোরো মৌসুমে সিলেট বিভাগের সকল হাওরে ৪ লাখ ৮৪ হাজার ৩২৮ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে, আবাদ হয়েছে ৪ লাখ ৮৩ হাজার ৭০৫ হেক্টর জমি। আবাদকৃত জমির মধ্যে রয়েছে হাইব্রিড ১ লাখ ২৬ হাজার ৪১০ হেক্টর। উচ্চফলনশীল ৩ লাখ ৪৯ হাজার ২৮২ হেক্টর ও স্থানীয় জাতের ধান ৮ হাজার ১৩ হেক্টর।
সিলেট বিভাগের মধ্যে সর্বোচ্চ আবাদ হয়েছে সুনামগঞ্জ জেলায়। এ জেলায় মোট আবাদকৃত জমির পরিমাণ ২ লাখ ২৩ হাজার ৩৩০ হেক্টর। শুধু সুনামগঞ্জ জেলা থেকেই ৮ লাখ ৮৫ হাজার ২৯৯ মেট্রিক টন চাল উৎপাদনের টার্গেট করেছে কৃষি বিভাগ।
সিলেট: জেলার ৩৯টি বড় ও ১৭৪টি ছোট হাওরসহ মোট ২১৩ হাওরে আবাদ করা হয়েছে ৮১ হাজার ৯০০ হেক্টর। এর মধ্যে রয়েছে ১২ হাজার ৭০০ হেক্টর হাইব্রিড, ৬৪ হাজার ৬৩০ হেক্টর উচ্চ ফলনশীল ও ৪ হাজার ৫৭০ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান আবাদ করা হয়। সিলেট জেলার হাওর থেকে ৩ লাখ ১৬ হাজার ৫০৬ মেট্রিক টন চাল উৎপাদনের টার্গেট করেছে কৃষি বিভাগ।
সুনামগঞ্জ: জেলার ৪২টি বড় ও ১০৯টি ছোট হাওরসহ মোট ১৫১টি হাওরে আবাদকৃত জমির মধ্যে ৫৭ হাজার ২১০ হেক্টর জমিতে হাইব্রিড, ১ লাখ ৬৩ হাজার ১২৯ হেক্টর জমিতে উচ্চফলনশীল ও ২ হাজার ৯৯১ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান আবাদ করা হয়েছে।
হবিগঞ্জ : জেলার ২৯টি বড় ও ২৫টি ছোট হাওরসহ মোট ৫৪ হাওরে আবাদ হয়েছে ১ লাখ ২২ হাজার ১৩০ হেক্টর জমি। এর মধ্যে ৪৮ হাজার ৩৬০ হেক্টর হাইব্রিড, ৭৩ হাজার ৬৮০ হেক্টর উচ্চ ফলনশীল ও ৯০ হেক্টর স্থানীয় জাতের ধান। হবিগঞ্জ জেলার হাওর থেকে ৫ লাখ ১৮ হাজার ১৫১ মেট্রিক টন চাল উৎপাদনের টার্গেট রয়েছে।
মৌলভীবাজার: জেলার শুধুমাত্র ৬টি বড় হাওরে আবাদ করা হয়েছে ৫৬ হাজার ৩৪৫ হেক্টর জমি। আবাদকরা জমির মধ্যে রয়েছে ৮ হাজার ১৪০ হেক্টর হাইব্রিড, ৪৭ হাজার ৮৪৩ হেক্টর উচ্চ ফলনশীল ও ৩৬২ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান আবাদ করা হয়েছে। মৌলভীবাজার জেলা থেকে ২ লাখ ১৮ হাজার ২২ মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Bengali English