সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০১:০৭ অপরাহ্ন

Notice :
প্রকাশ্যে ধূমপান করে তোপের মুখেপড়া এক তরুণীর ভিডিও ভাইরাল।চরমোনাই পীরের ওয়াজ মাহফিল বাতিল।বিএনপির কোনো নেতাকর্মী যেন পদ্মা সেতু পার না হয় বললেন শাজাহান খান।জাতীয় পরিচয়পত্রের তথ্য অনুযায়ী, ভাতাপ্রাপ্ত প্রায় দুই হাজার বীর মুক্তিযোদ্ধার বয়স ৫০–এর নিচে।করোনা আক্রান্ত কনের অভিনব পদ্ধতিতে বিয়ে (ভিডিও)আবাসিক হোটেলে জনপ্রিয় অভিনেত্রীর ঝুলন্ত মরদেহ।পুলিশে হঠাৎ বড় রদবদল।ইউটিউবে যাত্রা শুরু করছেন মিজানুর রহমান আজহারী।
সর্বশেষ সংবাদ :
মোটরসাইকেল চুরির মামলায় ছাত্রলীগ সভাপতি গ্রেপ্তার। আজকের ক্রাইম-নিউজ বানারীপাড়া পৌরসভা নির্বাচনে আইন শৃঙ্খলা সমুন্নত রাখতে ওসির নেতৃত্বে পুলিশের মহড়া। আজকের ক্রাইম-নিউজ বিএনপি-জামায়াত প্রার্থীর বাসায় মিষ্টি নিয়ে গেলেন কাদের মির্জা। আজকের ক্রাইম-নিউজ ভাড়াটে খুনি দিয়ে মেয়েকে খুন করালেন মা! আজকের ক্রাইম-নিউজ বরগুনার রিফাত হত্যাকাণ্ড: সাজাপ্রাপ্ত ৩ আসামির জামিন। আজকের ক্রাইম-নিউজ বরিশালে ফেসবুক লাইভে এসে যুবকের গলায় ফাঁস! আজকের ক্রাইম-নিউজ ঝগড়া করে স্বামী বাড়ি না ফেরায় ২ মেয়েসহ স্ত্রীর আত্মহত্যা। আজকের ক্রাইম-নিউজ সাবেক বিচারপতির মেয়ে ও নায়িকার মা ভিক্ষা করছেন ঢাকার পথে পথে। আজকের ক্রাইম-নিউজ কার্পাসডাঙ্গা কেমিস্ট এন্ড ড্রাগিষ্ট সমিতির কমিটি গঠন আতিয়ার রহমান সভাপতি ও মোস্তাফিজ কচি সাধারন সম্পাদক নির্বাচিত: আজকের ক্রাইম-নিউজ চুয়াডাঙ্গা জেলা পুলিশের পক্ষ থেকে সদ্য ভূমিষ্ঠ ঊনিশ টি কন্যা শিশুর পরিবারকে উপহার প্রদান: আজকের ক্রাইম-নিউজ
যেভাবে পড়লে ৪১ তম বিসিএস আপনি ইংরেজিতে ভালো করতে বাধ্যঃ।

যেভাবে পড়লে ৪১ তম বিসিএস আপনি ইংরেজিতে ভালো করতে বাধ্যঃ।

মোঃ তহিরুল ইসলাম নিজস্ব প্রতিনিধি আজকের ক্রাইম নিউজ::-।

৪০ তম বিসিএসে যারা পরীক্ষা দিবেন তাদের মধ্যে ইংরেজিতে অনেকেই দুর্বল। যা আপনাকে অনেক চিন্তার মধ্যে রেখেছে। তাদের জন্য মোঃ তহিরুল ইসলাম এর বিশেষ পরামর্শ যা আপনাকে বিসিএসে ইংরেজিতে ভালো করতে সাহায্য করবে। আপনার প্রয়োজনে তাই পোস্টটি শেয়ার করে রাখতে পারেন।
দুই ধরণের কাজে কখনও ক্লান্তি আসে না, এক। যে কাজটি করতে আপনি ভালবাসেন। দুই। যে কাজটি না করলে আপনার অস্তিত্বই অর্থহীন হয়ে পড়বে। চাকরির জন্য পড়াশোনা করাটাকে যদি আমরা দ্বিতীয় ধরণের কাজের মধ্যে ফেলে দিই, তবে বলা যায় বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার জন্য এখনও হাতে যে সময়টা আছে সে সময়ে যদি আপনি দৈনিক গড়ে ১৫ ঘণ্টা ঠিকমতো ফাঁকি না দিয়ে পড়েন তবে আপনি প্রিলি পাস করবেনই। যদি আপনার প্রস্তুতি শূন্যের কোটায় ও থাকে। এ সময়টাতে নিজের উপর সর্বোচ্চ যতটুকু প্রেশার দেয়া যায় ততটুকু প্রেশার দিয়ে পড়াশোনা করুন। শত শত ইংরেজির প্রশ্ন সলভ করুন যেগুলি বিভিন্ন চাকরি কিংবা ভার্সিটির নানান ভর্তি পরীক্ষায় এসেছে। প্রত্যেকটা প্রশ্নের উত্তর ইন্টারনেটের বিভিন্ন গ্রামার ফোরাম, ডিকশনারি, গ্রামার এবং ইউসেজের বই, বিভিন্ন আন্তর্জাতিক মানের গ্রামার বই দেখে শিওর হয়ে সলভ করুন। গাইডের উত্তরকে সবসময়ই বিশ্বাস করবেন না। কারণ গাইডলেখকদের জানার দৌড় খুব বেশি নয়। একটা প্রশ্নকে চারটা প্রশ্নের সূতিকাগার বানান। যেটা উত্তর সেটা ছাড়াও বাকি তিনটা অপশন নিয়েও পড়াশোনা করে ফেলুন।
One morning I shot an elephant in my pajamas. How he got into my pajamas I’ll never know.
The complex houses married and single soldiers and their families.
The man the professor the student has studies Rome.
The rat the cat the dog chased killed ate the malt.
দেখলে মনে হয় না সবকয়টাই ভুল? মজার ব্যাপার হলো কোনটিই ভুল নয়। এটা বুঝতে গ্রামারের সাথে কমনসেন্সও লাগে। আর কমনসেন্স ভালো করার জন্য অনেক অনেক বেশি প্র্যাকটিসের কোন বিকল্প নেই।
বিসিএস প্রিলির ইংরেজির জন্য কিছু পরামর্শঃ
১/ ফেসবুকে একটু বড় বড় স্ট্যাটাস, টিউমেন্ট লিখুন আর চ্যাটিং করুন সহজ ইংরেজিতে। প্রতিদিন দুএকটি ইংরেজি পত্রিকার সম্পাদকীয়কে অনুবাদ করুন। কাজটি করাটা কষ্টকর, কিন্তু এটি ট্রান্সলেশন আর ভোকাবুলারিতে খুবই কাজে দেবে। সাথে সাথে বিভিন্ন ইস্যুর উপর আর্টিকেল আর সম্পাদকের নিকট পত্র অর্থ বুঝে এবং কাগজে লিখে লিখে সময় নিয়ে পড়ুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ/ ইএমবিএ ভর্তি পরীক্ষার আগের বছরের প্রশ্নগুলি থেকে সিনোনিম-অ্যান্টোনিম পার্টটা সলভ করলে কাজে আসবে।
২/ কয়েকটি গাইড বই এবং জব সল্যুশন থেকে ল্যাঙ্গুয়েজ পার্টের গ্রামার এবং ইউসেজের প্রচুর প্র্যাকটিস করুন লিখে লিখে।
৩/ লিটারেচার পার্টে দুএকটি প্রশ্ন আসে যেগুলির উত্তর যাঁরা ইংরেজিতে অনার্স-মাস্টার্স, তাঁরাও পারবেন না। নেগেটিভ মার্কিং হয় এমন কম্পিটিটিভ পরীক্ষার নিয়মই হলো সবকয়টার উত্তর করা যাবে না। আগের বিসিএস পরীক্ষাগুলোর প্রশ্ন+জব সল্যুশন+গাইড বই আর সাথে ইন্টারনেটে ইংলিশ লিটারেচার বেসিকস্ নিয়ে ঘাঁটাঘাঁটি করলে কাজে আসবে। বিভিন্ন কমন লিটারেরি টার্মস্ সম্পর্কে পড়াশোনা করে নিন।
৪/ গ্রামারের প্রশ্নগুলি পড়ার সময় যেসব প্রশ্নের উত্তরে কনফিউশন থাকবে সেসব প্রশ্নের উত্তরের কনফিউশন দূর করার দায়িত্বটা ডিকশনারিকে দিয়ে দিন। যেমন, Die শব্দটির পর বিভিন্ন Preposition বসে। আপনি ডিকশনারির Die এন্ট্রিটাতে গিয়ে যে উদাহরণগুলি দেয়া আছে সেগুলি দেখে কোন ক্ষেত্রে কোনটি বসে এটি লিখে লিখে শিখলে ভুলে যাওয়ার কথা না।
৫/ Analogyতে যে Word Pair দেয়া থাকে সে দুটি দিয়ে একটা সহজ বাংলা বাক্য গঠন করুন। অপশনগুলির মধ্যে যে জোড়া সে বাক্যটির সাথে পুরোপুরি মিলে যায় সেটিই উত্তর।
৬/ ইংরেজির ক্ষেত্রে আগে গ্রামার শিখে প্র্যাকটিস করতে যাবেন না প্র্যাকটিস করতে করতেই গ্রামার শিখুন।
৭/ গ্রামার আর ল্যাংগুয়েজ সেন্স ডেভেলাপ করতে সহজ কিছু ইংরেজি বইও পড়তে পারেন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে হ্যারি পটার সিরিজের বইগুলির ১৫ পৃষ্ঠা করে পড়ে দেখেবন নাকি কী হয়!
৮/ ৫টি করে নতুন শব্দ শিখে প্রতিটি দিয়ে ৩টা করে বাক্য লিখুন। প্রতিদিন কী কী করলেন দিনের শেষে সহজ ইংরেজিতে অন্তত ৩ পৃষ্ঠা লিখে ফেলুন। ইংরেজিতে ভাল করতে হলে একজন নারির প্রেমে আপনাকে পড়তেই হবে, সে নারি ডিকশনারি। ইংলিশ ফর দ্য কম্পিটিটিভ একজামস্ অ্যাপ্যাসেজ টু দ্য ইংলিশ ল্যাংগুয়েজ, অক্সফোর্ড অ্যাডভান্সড লার্নারস ডিকশনারি, লংম্যান ডিকশনারি অব কনটেম্পোরারি ইংলিশ, সোয়ানের প্রাক্টিক্যাল ইংলিশ ইউসেজ, ব্যারনস্ গ্রামার, অ্যালানের লিভিং ইংলিশ স্ট্রাকচার, মারফির ইংলিশ গ্রামার ইন ইউজ, ইস্টউডের অক্সফোর্ড প্র্যাকটিস গ্রামার, ফিটিকাইডসের কমন মিস্টেকস ইন ইংলিশ সহ আরো কিছু প্রামাণ্য বই হাতের কাছে রাখবেন। এসব বইয়ের পেছনের ইনডেক্স দেখে কষ্ট করে উল্টে উল্টে উত্তর খোঁজার অভ্যেস করুন অনেক কাজে আসবে। ইংরেজি শিখতে হয় লিখে লিখে। বিসিএস পরীক্ষায় ভাল করতে ইংরেজিতে খুব ভালো হওয়ার দরকার নেই তবে ভয় না পেয়ে বেশি পরিশ্রম করে ইংরেজি শেখার মানসিকতা থাকতে হবে। ভোকাবুলারির জন্য ম্যাক ক্যারথি এবং ওডেলের ইংলিশ ভোকাবুলারি ইন ইউজ সবগুলো খণ্ড, নর্ম্যান লুইসের ওয়ার্ড পাওয়ার মেইড ইজি সহ দুএকটি দেশীয় বইও দেখতে পারেন।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Bengali English