২৮ এপ্রিল ২০২৪, ০৯:১১ অপরাহ্ন, ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
চুয়াডাঙ্গায় জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত বানারীপাড়ায় ২ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার মুক্তিযুদ্ধের চেতনা আর দেশপ্রেম না থাকলে কৃষিখাতে অভূতপূর্ব উন্নয়ন সম্ভব হতো না- পার্বত্য প্রতিমন্ত্রী নীলফামারীর ডিমলায় বৃষ্টির জন্য নামাজ আদায় UNDP এবং টুরিস্ট পুলিশ ঢাকা রিজিয়নের পর্যটনের উন্নয়ন সংশ্লিষ্ট বিষয় নিয়ে মতবিনিময় পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: কাদের সাংবাদিক কৌশিক কে নিয়ে মিথ্যা অপপ্রচার কাঁচি দিয়ে গলা কেটে মাকে হত্যা, ঘাতক ছেলে গ্রেফতার শেখ হাসিনার উদ্যোগে দেশীয় পণ্য বিশ্বব্যাপী সমাদৃত: আমু নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, চেয়ারম্যান প্রার্থীকে তলব
ঝালকাঠিতে ভূমি সেবার টেকসই মানোন্নয়নের লক্ষ্যে উপজেলা প্রশাসনের সাথে টিআইবি-সনাকের অধিপরামর্শ সভা

ঝালকাঠিতে ভূমি সেবার টেকসই মানোন্নয়নের লক্ষ্যে উপজেলা প্রশাসনের সাথে টিআইবি-সনাকের অধিপরামর্শ সভা

ঝালকাঠি প্রতিনিধি :ভূমি সেবার টেকসই মানোন্নয়নের লক্ষ্যে ঝালকাঠি সদর উপজেলা প্রশাসনের সাথে সনাকের অধিপরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। ২৮ মার্চ (বৃহ:বার) সকাল ১১টায় ঝালকাঠি সদর উপজেলা ভূমি অফিসে উক্ত অধিপরামর্শ সভা অনুষ্ঠিত হয়। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সচেতন নাগরিক কমিটি (সনাক), ঝালকাঠির আয়োজনে অনুষ্ঠিত হয় উক্ত সভা।

সনাক সভাপতি বীর মুক্তিযোদ্ধা সত্যবান সেন গুপ্তের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুজা মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা ভূমি অফিসের সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম।

টিআইবি-সনাকের ভূমি বিষয়ক কার্যক্রমগুলোর বিস্তারিত তথ্য উপজেলা প্রশাসনের নিকট তুলে ধরেন সনাকের ভূমি বিষয়ক উপকমিটির সদস্যরা। সভায় জানানো হয় টিআইবি’র বিশেষায়িত মোবাইল অ্যাপস ‘প্যাকট্যাপ’ ব্যবহারের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপের (এসিজি) সদস্যরা প্রতিমাসে কমিউনিটি মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন। এছাড়া সেবার মানোন্নয়নে সেবাগ্রহিতাদের নিকট থেকে প্রাপ্ত বিভিন্ন মতামত বা পরামর্শ গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন এলাকায় কমিউনিটি সভা করা হয়। কমিউনিটি মনিটরিং এবং কমিউনিটি সভা এর মাধ্যমে প্রাপ্ত মতামত, পরামর্শ ও সমস্যাগুলো সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে পরবর্তীতে অ্যাডভোকেসী বা অধিপরামর্শ সভার মাধ্যমে উপস্থাপন ও তা বাস্তবায়নে ফলোআপ করা হয় বলে সভায় জানানো হয়।

আইন ও সরকারি নীতিমালার যথাযথ বাস্তবায়নের মাধ্যমে ভূমি অফিসগুলোর কার্যক্রমে অধিকতর স্বচ্ছতা আনয়ন, জনবান্ধব, হয়রানিমু্ক্ত সেবা প্রাপ্তির পরিবেশ তৈরীর মাধ্যমে ভূমি সেবার সার্বিক মানোন্নয়ন করার লক্ষেই সনাকের কার্যক্রম পরিচালিত হচ্ছে বলে সভায় জানানো হয়। ভূমি সেবার টেকসই মানোন্নয়নে সভায় সনাকের পক্ষ থেকে কিছু প্রস্তাবনা দেয়া হয়। সেগুলো হলো- অনলাইনে নামজারীসহ সকল কার্যক্রম সম্পর্কে ব্যাপক প্রচারনা, নতুন ভবন নির্মান বা সংস্কার, দালাল ও হয়রানীমুক্ত সেবা প্রাপ্তি নিশ্চিত করা, সিটিজেন চার্টার ও নোটিশ বোর্ড হালনাগাদ করা, তথ্য বা হেল্প ডেস্ক এর ব্যবহার, ভূমি অফিসগুলোতে নারী-পুরুষের আলাদা টয়লেটের ব্যবস্থা করা, নির্ধারিত সময়ে কর্মকর্তা-কর্মচারীদের অফিসে উপস্থিতি নিশ্চিত করা, ইত্যাদি। প্রস্তাবকৃত বিষয়গুলো গুরুত্ব সহকারে বাস্তবায়নের জন্য উপজেলা প্রশাসনের নিকট অনুরোধ জানানো হয়। এছাড়াও সার্ভার সমস্যা সমাধানসহ অন্যান্য বিষয়গুলো উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট উপস্থাপনের জন্য অনুরোধ জানানো হয়।

সভায় সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম বলেন, ‘সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত টাকা দিয়েও নামজারি বা রেকর্ড করানো সম্ভব নয়, যদি যথাযথ কোনো কাগজপত্র না থাকে। অনেক সেবাগ্রহিতা বুঝতে পারেনা কিভাবে কি করতে হবে, কাজের জন্য সরাসরি এসি ল্যান্ডের কাছে না এসে বহিরে অন্য লোকের কাছে ধরনা দেয়। তবে পূর্বের তুলনায় ভূমি অফিসের কার্যক্রমে অনেক অগ্রগতি হয়েছে। গত ৬মাসে ৮০টা মিসকেস সম্পন্ন হয়েছে, যা পূর্বে ৬বছরেও হয়নি।’

সভায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুজা মন্ডল বলেন, ‘ভূমি অফিসের কার্যক্রম ও সেবা গ্রহণ প্রক্রিয়া সম্পর্কিত তথ্য সেবাগ্রহীতাগণ আরও ব্যাপকভাবে জানতে পারলে হয়রানী ও ভোগান্তি থেকে রেহাই পাবে। ভূমি অফিসে দুর্নীতি যে একেবারে নেই তেমন নয়। অন্যান্য দপ্তরের মত এখানেও কোন কর্মকর্তা-কর্মচারীর গাফিলতি আছে। ল্যান্ড নিয়ে অনেক বেশি সমালোচনা হয়, কারণ ভূমি অনেক বেশি পাবলিক রিলেটেড। এখন অনলাইনের মাধ্যমে ভূমি সংক্রান্ত সকল কাজ করা সম্ভব। এতে হয়রানী, অনিয়মের হাত থেকে রেহাই পাওয়া যায়।’

টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মিজানুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন সনাকের ভূমি বিষয়ক উপকমিটি ও ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপের সদস্য জান্নাতুল ফেরদৌস, রাব্বি হাসান, রাফিদ আমান, আরিফুল ইসলাম আকাশ, সহদলনেতা সুমাইয়া আক্তার সাহারিন, তামান্না ইসলাম, ইন্টার্ন রিমন মাহমুদ, মো. শাহারিয়া পাপন ও টিআইবি’র কর্মীবৃন্দ।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019