২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:০৩ অপরাহ্ন, ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি, বৃহস্পতিবার, ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
হিজাব না পরায় ৯ ছাত্রীর চুল কেটে দিলেন শিক্ষিকা বাউফলে অনুমোদন ছাড়াই ক্লিনিক চালানো সেই ভুয়া ডাক্তার কারাগারে পুলিশ সদস্যের হাতে মাদক দেখলেই চাকরি যাবে: আইজিপি বাড়িতে বাবার লাশ এসএসসি পরীক্ষা কেন্দ্রে মেয়ে তেঁতুলিয়ায় আওয়ামী লীগ নেতার মৃত্যু সুন্দরগঞ্জের বামনডাঙ্গায় ৪ পুলিশ হত্যা দিবস পালিত ঝালকাঠিতে ভোক্তা অধিকারের অভিযান দুটি ব্যবসা প্রতিষ্ঠানে ২৮ হাজার টাকা জরিমানা গৌরনদী কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত দর্শনা থানার ২য় প্রতিষ্ঠা বার্ষিকী আজ, ৪ বছরে ৪ ওসি মাদকাসক্ত ছেলেকে ভ্রাম্যমাণ আদালতে দিলেন বাবা ফেসবুকে কমেন্ট করায় যুবক খুন
প্রধানমন্ত্রী হচ্ছেন ইমরান খান, এবার কী করবেন ডোনাল্ড লু?

প্রধানমন্ত্রী হচ্ছেন ইমরান খান, এবার কী করবেন ডোনাল্ড লু?

অনলাইন ডেস্ক
পাকিস্তানের নির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানকে ক্ষমতাচ্যুত করা হয় ২২ মাস আগে। গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন প্রধানমন্ত্রী ইমরান খান এবং তার সরকার। তবে এই ক্ষমতাচ্যুতির নেপথ্যে ছিলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু—এমনই দাবি করেছিলেন ইমরান খান।

ইমরান খানের ওই দাবির সত্যতা প্রমাণ করে মার্কিন স্বাধীন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট। ইমরান খানের সেই অভিযোগ করা ‘সাইফার বা সাংকেতিক বার্তা’ প্রকাশ্যে আনে সংবাদমাধ্যমটি। ডোনাল্ড লু সে সময় ওয়াশিংটনে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ মজিদ খানকে বলেছিলেন, ‘যদি অনাস্থা ভোট (ইমরান খানের বিরুদ্ধে) কার্যকর হয়, তবে ওয়াশিংটন সব মাফ করে দেবে।’ সেই সাংকেতিক বার্তায় ওয়াশিংটনে ডোনাল্ড লুর সঙ্গে আসাদ মজিদ খানের কথোপকথন তুলে ধরা হয়।

ওই ঘটনার পর পাকিস্তানে অনুষ্ঠিত হয়ে গেল জাতীয় ও প্রাদেশিক নির্বাচন। ভোটের দুদিন পার হলেও এখনো সব আসনের ফল ঘোষণা করতে পারেনি পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। ২৬৫ আসনের মধ্যে ২৫২টি আসনের ফল ঘোষণা করা হয়েছে। ঘোষিত ফলে নওয়াজ শরিফ ও বিলাওয়াল ভুট্টোর দলের চেয়ে বেশ ভালো ব্যবধানে এগিয়ে রয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। তাদের অধিকাংশই ইমরান খানের পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থী।

সবকিছু ঠিক থাকলে ইমরান খান আবারও সরকার গঠন করতে যাচ্ছেন। এর ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈরি ভাব আরও বাড়তে পারে পাকিস্তানের। দেশটিতে যুক্তরাষ্ট্র কর্তৃত্ব হারাতে পারে। এমন অবস্থায় কী করবে যুক্তরাষ্ট্র বা দেশটির দক্ষিণ এশিয়ার আন্ডার সেক্রেটারি ডোনাল্ড লু? নির্বাচনের ফল উল্টে দিতে যুক্তরাষ্ট্র কোনো ভুমিকা রাখবে কি না, তা এখন দেখার বিষয়।

এদিকে বিজয়ের ভাষণ দিলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। তবে জেলে বন্দি থাকায় কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে বানানো এক ভিডিও বার্তা ইমরান খানের ভেরিফায়েড এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) পোস্ট করা হয়েছে।

সমর্থকদের উদ্দেশে এআই দিয়ে তৈরি বার্তায় ইমরান খান বলেন, বৃহস্পতিবারের নির্বাচনে পিটিআই সমর্থকদের ব্যাপক জনসমর্থন দেখে সবাই হতবাক হয়েছে। নওয়াজ শরিফকে কোনো পাকিস্তানি গ্রহণ করবে না।

ইমরান বলেন, আমার বন্ধু পাকিস্তানিরা, আপনারা ইতিহাস তৈরি করেছেন। আমি আপনাদের জন্য গর্বিত এবং জাতিকে ঐক্যবদ্ধ করার জন্য আল্লাহর কাছে শুকরিয়া করি।

পিটিআইয়ের প্রতিষ্ঠাতা বলেন, এখন কেউ আমাদের আটকাতে পারবে না। আপনারা চিন্তা করবেন না, উদযাপন করুন এবং আল্লাহর শুকরিয়া করুন। দুই বছরের নিপীড়ন ও অবিচারের পরও আমরা দুই–তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচনে জিতেছি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019