বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৮:৩৪ পূর্বাহ্ন

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ::০১৭১২৫৭৩৯৭৮
আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

অনলাইন ডেস্ক
বঙ্গোপসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে একটি লঘুচাপ সৃষ্টির মতো পরিস্থিতি তৈরি হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হয়ে আগামী সপ্তাহে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (২৭ নভেম্বর) আবহাওয়াবিদ ওমর ফারুক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ডিসেম্বরের ৩ থেকে ৪ তারিখে নিম্নচাপটি ঘূর্ণিঝড় জাওয়াদে রূপ নিতে পারে। সৌদি আরবের আবহাওয়াবিদরা ঘূর্ণিঝড়টির এই নাম দিয়েছেন।

তিনি আরও জানান, ঘূর্ণিঝড়টি ভারতের ওডিশা উপকূলের দিকে যেতে পারে। বাংলাদেশের খুলনা–সাতক্ষীরা অঞ্চলে ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে। তবে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না, তা নিশ্চিত না। এটি নিশ্চিত হতে আরও দুই-একদিন সময় লাগবে।

এদিকে, তাপমাত্রা কম থাকায় উত্তরাঞ্চলে শীতের আমেজ দেখা দিয়েছে। মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমকি ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আগের দিন মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুক্রবার (২৬ নভেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৮ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার (২৭ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এছাড়া দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এতে আরও বলা হয়েছে, রোববার (২৮ নভেম্বর) সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকাল থেকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শনিবার থেকে পরবর্তী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Design By MrHostBD
Bengali English