বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০১:৪৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদ :
যুবতী নারীসহ এক বিজিবি সদস্য পুলিশের হাতে আটক। আজকের ক্রাইম-নিউজ স্বামীকে ঘুম পাড়িয়ে ইচ্ছেমতো কোপাল নববধূ! আজকের ক্রাইম-নিউজ বরিশালের গৌরনদীতে সেরনিয়াবাত মঈন আবদুল্লাহর জন্য দোয়া মোনাজাত” বরিশালের পুজা মন্ডপে পানিসম্পদ প্রতিমন্ত্রীর অনুদান সেরনিয়াবাত মঈন আব্দুল্লাহ বাংলাদেশ কৃষক লীগের কার্যকারি সদস্য নির্বাচিত হওয়ায় আনন্দ শোভাযাত্রা এসআই আকবর গ্রেপ্তার? জোর গুঞ্জন! আজকের ক্রাইম-নিউজ ডিমলায় চকলেট দেবার কথা বলিয়া ৩য় শ্রেনীর ছাত্রীকে ধর্ষন। আজকের ক্রাইম-নিউজ বানারীপাড়ায় শিশু ধর্ষণ চেষ্টাঃ লম্পটকে গণধোলাই শেষে পুলিশে সোপর্দ বগুড়ায় অদ্ভুত আকৃতির সেই শিশুটির মৃত্যু। আজকের ক্রাইম-নিউজ বানারীপাড়ায় বিদ্যুৎস্পর্শে ডক ইয়ার্ড মালিকের মর্মান্তিক মৃত্যু। আজকের ক্রাইম-নিউজ
সীমান্তে চীনের নতুন চাল, এবার প্যাংগং লেকে কড়া নজর। আজকের ক্রাইম-নিউজ

সীমান্তে চীনের নতুন চাল, এবার প্যাংগং লেকে কড়া নজর। আজকের ক্রাইম-নিউজ

অনলাইন ডেস্ক

সীমান্তে গত প্রায় পাঁচ/ছ’মাস ধরে উত্তেজক পরিস্থিতি রয়েছে। এই দোলাচলের প্রথম থেকেই প্যাংগং লেকের দিকে নজর রয়েছে চীনা বাহিনীর। চীনা সেনারা হাইস্পিড পেট্রোলিং ক্রাফটের দরুণ নজর রাখছে প্যাংগং লেকের পানিতেও। এই কাজে ব্যবহার করা হচ্ছে, Type 305, Type 928D এর মতো বোট।

স্যাটেলাইট চিত্র বলছে, চীন এখন প্যাংগং লেকের গভীরতা মাপতে শুরু করেছে। এর জন্য ব্যবহার করা হচ্ছে অত্যন্ত উন্নতমানের প্রযুক্তি, যা সাধারণত সাবমেরিনবিরোধী যুদ্ধের জন্য ব্যবহৃত হয়।

৩১ জুলাই, ইন্ডিয়া টুডের ওএসআইএনটি’র একটি টিম জানিয়েছিল- ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ এর মধ্যে চীনের মোট ১৩টি বোট উপস্থিত রয়েছে। তবে এবার জানানো হয়েছে ফিঙ্গার ৫ এর কাছে আরও আটটি বোট বাড়ানো হয়েছে।

চীনা সেনারা এবার প্যাংগংয়ের পানিতে তলদেশ পরীক্ষা করছে। এরজন্য তারা সর্বাপেক্ষা উন্নতপ্রযুক্তি ব্যবহার করতেও পিছপা হচ্ছে না। এমন কিছু যন্ত্র সেখানে ব্যবহার করা হচ্ছে, যার মাধ্যমে পানির নীচে লুকিয়ে থাকা সাবমেরিনগুলো চিহ্নিত করা যায়। এছাড়া জানা যায় পানির নীচের খনিজ পদার্থ ও মাটি সম্পর্কেও।

ডোকলাম নিয়ে বিরোধের পরই সীমান্তে চীনা বাহিনী তাদের তৎপরতা বাড়িয়ে দিয়েছে। গত তিন বছরে এই নজরদারি ব্যবস্থা বাড়ানো হয়েছে। ইউএভি’র মাধ্যমে ক্রমাগত সীমান্তের ওপর নজর রাখছে চীন। যেগুলো মূলত লাসা, হুটান, ওদুন, আকসুর মতো জায়গায় মোতায়েন রয়েছে। সূত্র: কলকাতা২৪

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Design By Rana