২৪ এপ্রিল ২০২৪, ১২:০১ অপরাহ্ন, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও মোনাজাত বানারীপাড়ায় অগ্নিকান্ডে দিনমজুরের বসতঘর ভস্মিভূত: খোলা আকাশের নীচে সপরিবারে মানবেতর জীবন! ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচন কৌশলী বিএনপির একাংশ ভোটের মাঠে, একাধিক প্রার্থী আ.লীগের বরিশাল সদর উপজেলা নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ নলছিটিতে গৃহবধূর হত্যার অভিযোগে স্বামীকে আটক করেছে পুলিশ গাইবান্ধায় মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ বোরকা পরে বালিকা মাদরাসায় যুবক, ধরা পড়ে খেলেন গণপিটুনি ২৪ বছর কারাভোগ শেষে ভ্যান নিয়ে বাড়ি ফিরলেন ওলিউল কাতারের সঙ্গে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই
সীমান্তে চীনের নতুন চাল, এবার প্যাংগং লেকে কড়া নজর। আজকের ক্রাইম-নিউজ

সীমান্তে চীনের নতুন চাল, এবার প্যাংগং লেকে কড়া নজর। আজকের ক্রাইম-নিউজ

অনলাইন ডেস্ক

সীমান্তে গত প্রায় পাঁচ/ছ’মাস ধরে উত্তেজক পরিস্থিতি রয়েছে। এই দোলাচলের প্রথম থেকেই প্যাংগং লেকের দিকে নজর রয়েছে চীনা বাহিনীর। চীনা সেনারা হাইস্পিড পেট্রোলিং ক্রাফটের দরুণ নজর রাখছে প্যাংগং লেকের পানিতেও। এই কাজে ব্যবহার করা হচ্ছে, Type 305, Type 928D এর মতো বোট।

স্যাটেলাইট চিত্র বলছে, চীন এখন প্যাংগং লেকের গভীরতা মাপতে শুরু করেছে। এর জন্য ব্যবহার করা হচ্ছে অত্যন্ত উন্নতমানের প্রযুক্তি, যা সাধারণত সাবমেরিনবিরোধী যুদ্ধের জন্য ব্যবহৃত হয়।

৩১ জুলাই, ইন্ডিয়া টুডের ওএসআইএনটি’র একটি টিম জানিয়েছিল- ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ এর মধ্যে চীনের মোট ১৩টি বোট উপস্থিত রয়েছে। তবে এবার জানানো হয়েছে ফিঙ্গার ৫ এর কাছে আরও আটটি বোট বাড়ানো হয়েছে।

চীনা সেনারা এবার প্যাংগংয়ের পানিতে তলদেশ পরীক্ষা করছে। এরজন্য তারা সর্বাপেক্ষা উন্নতপ্রযুক্তি ব্যবহার করতেও পিছপা হচ্ছে না। এমন কিছু যন্ত্র সেখানে ব্যবহার করা হচ্ছে, যার মাধ্যমে পানির নীচে লুকিয়ে থাকা সাবমেরিনগুলো চিহ্নিত করা যায়। এছাড়া জানা যায় পানির নীচের খনিজ পদার্থ ও মাটি সম্পর্কেও।

ডোকলাম নিয়ে বিরোধের পরই সীমান্তে চীনা বাহিনী তাদের তৎপরতা বাড়িয়ে দিয়েছে। গত তিন বছরে এই নজরদারি ব্যবস্থা বাড়ানো হয়েছে। ইউএভি’র মাধ্যমে ক্রমাগত সীমান্তের ওপর নজর রাখছে চীন। যেগুলো মূলত লাসা, হুটান, ওদুন, আকসুর মতো জায়গায় মোতায়েন রয়েছে। সূত্র: কলকাতা২৪

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019