১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩০ অপরাহ্ন, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৩ রেকর্ড,হিট ওয়েভের সতর্কবার্তা বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো মামলা রাজনৈতিক নয়: প্রধানমন্ত্রী ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট দেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি গাড়ি-বাড়ি নিয়ে শো-অফ, ভুয়া ভিসা বিক্রি করে রাতারাতি কোটিপতি মামুন বানারীপাড়ায় বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ফুলেল শুভেচ্ছায সিক্ত মেনন বানারীপাড়ায় তহশিলদার ও সার্ভেয়ারের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ যুবকের আত্নহত্যা, বাড়িতে খালু শ্বশুরের ঘুষি, সালিশে মেম্বারের দেওয়া থাপ্পড় না কি স্ত্রীর ওপর অভিমান বাবুগঞ্জে আওয়ামী লীগের সভাপতির সাথে ওয়ার্ড আওয়ামী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত চুয়াডাঙ্গায় ৫’শ পেঁপে গাছ কেটে দেয়ার প্রতিবাদে কৃষকজোটের মানববন্ধন ও সমাবেশ
দুটি সুখবর নিয়েই বছর শুরু করলেন সাকিব আল হাসান। আজকের ক্রাইম নিউজ

দুটি সুখবর নিয়েই বছর শুরু করলেন সাকিব আল হাসান। আজকের ক্রাইম নিউজ

অনলাইন ডেস্ক::নতুন বছরের প্রথম দিনে দারুন দুটি চক্রবর্তীর নিষিদ্ধ সাকিব আল হাসান। ফিক্সিংয়ের তথ্য গোপন রাখার কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে ক্রিকেটের বাইরে থাকলেও বর্তমান সময়ে নানা খবরের শিরোনাম হচ্ছেন তিনি।

কদিন আগে উইজডেনের দশকসেরা ওয়ানডে দলে জায়গা পান। এরপর হার্ষা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দলেও ছিলেন তিনি। এবার জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোর দশকসেরা ওয়ানডে দলেও জায়গা পেলেন সাকিব।

এক দশকে নিজের পারফরম্যান্স দিয়ে সেখানে অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছেন সাকিব। এমনকি অলরাউন্ডার হিসেবে পারফরম্যান্স বিবেচনায় গত এক দশকে তাঁর ধারে-কাছেও কেউ নেই।

গত এক দশকে সাকিব ১৩১ ওয়ানডে ম্যাচ খেলে ব্যাট হাতে চার হাজার ২৭৬ রানের পাশাপাশি বল হাতে শিকার করেছেন ১৭৭ উইকেট। এ বছরের বিশ্বকাপের শীর্ষ পারফরমারদের একজন ছিলেন সাকিব।

ক্রিকইনফোর দশকসেরা ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হয়েছেন মহেন্দ্র সিং ধোনি। আর টেস্ট দলের অধিনায়ক রাখা হয়েছে বিরাট কোহলিকে।

২৩ জন বিশেষজ্ঞ প্যানেল এই তিন ফরম্যাটের দল নির্বাচন করেছেন। ক্রিকেটার বাছাইয়ের ক্ষেত্রে যোগ্যতা ছিল একটাই, ছয় বছর আন্তর্জাতিক ক্রিকেটে সক্রিয় ছিলেন যাঁরা। তা ছাড়া ন্যূনতম ৫০টি টেস্ট, ৭৫টি ওয়ানডে ও ১০০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্রিকেটারদের প্রাধান্য দেওয়া হয়েছে।

দশকসেরা ওয়ানডে দল : হাসিম আমলা, রোহিত শর্মা, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, রস টেলর, এম এস ধোনি, সাকিব আল হাসান, ট্রেন্ট বোল্ট, মিচেল স্টার্ক, লাসিথ মালিঙ্গা ও ইমরান তাহির।

দশকসেরা টেস্ট দল : অ্যালিস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, বেন স্টোকস, এবি ডি ভিলিয়ার্স, রবিচন্দ্রন অশ্বিন, জেমস অ্যান্ডারসন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথ।

দশকসেরা টি-টোয়েন্টি দল : ক্রিস গেইল, ডোয়েন ব্র্যাভো, সুনীল নারাইন, বিরাট কোহলি, কায়রণ পোলার্ড, আন্দ্রে রাসেল, এমএস ধোনি, এবি ডি ভিলিয়ার্স, রশিদ খান, লাসিথ মালিঙ্গা ও জসপ্রীত বুমরাহ।

এছাড়াও সাকিবের জন্য রয়েছে আরও একটি সুখবর। ইএসপিএন ক্রিকইনফো দর্শক জরিপে রোহিত শর্মাকে হারিয়েছেন তিনি।

২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত পারফরম্যান্স বিচার করে প্রাথমিক একটি তালিকা করেছে ক্রিকইনফো। যেখানে ১৬জন ক্রিকেটারকে নেওয়া হয়েছে। তবে রাউন্ড ভিত্তিক এই ভোটিং পদ্ধতিতে হেড টু হেড বিবেচনায় ভোট দেওয়ার সুযোগ রয়েছে।

যেখানে সাকিবের সঙ্গে রাখা হয় ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে। সেখানে মোট ২ লাখ ৪৪ হাজার ৭৮২ ভোট পেয়েছেন এই দুইজন। যার মধ্যে সাকিব আল হাসান পেয়েছেন ৬৯ শতাংশ ভোট এবং রোহিত শর্মা পেয়েছেন ৩১ শতাংশ ভোট।

বিজয়ীদের নিয়ে দ্বিতীয় রাউন্ড শুরু করেছে ইএসপিএন ক্রিকইনফো। কোয়ার্টার ফাইনালে সাকিবের প্রতিদ্বন্দ্বি বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

এদিকে গত এক দশকে সাকিব আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ২৩৮ ম্যাচ খেলেছেন। যেখানে ৮ হাজার ৮৬১ রানের পাশাপাশি ৪১৮টি উইকেট নিয়েছেন। যদিও গত দশকে তার থেকে ভালো অলরাউন্ডার আর পাওয়া যায়নি।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019