০৩ মে ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন, ২৩শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, শুক্রবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
দামুড়হুদায় কনের বাড়িতে ভ্রাম্যমান আদালত, খাবার পেল এতিমখানা গৌরনদীর ধানডোবা গ্রামে স্ত্রীর অধিকার পেতে তিন মাসের আন্তঃসত্ত্বা নিয়ে প্রেমিকের বাড়িতে অনশন ঢাকা রিজিয়ন টুরিস্ট পুলিশ ও নেক্সট টুর অপারেটর এর মধ্যে আলোচনা ও মতবিনিময় স্মার্ট বাবুগঞ্জ গড়ার প্রত্যয়ে চেয়ারম্যান প্রার্থী স্বপনের গনসংযোগ আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে নির্বাচনের পরিবেশ নষ্ট করার চেষ্টা চলছে : এসএম জাকির হোসেন কালকিনি উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দ সম্পন্ন ঝালকাঠিতে আর ডি এফ’র কিশোরী কর্মী সহ দুই কিশোরীর বাল্য বিয়ে পন্ড ও আর্থিক জরিমানা দামুড়হুদায় উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় নির্বাচনী ভোটযুদ্ধে চেয়ারম্যান পদে ২জন সহ প্রার্থী হয়েছে ১৩ জন বাকেরগঞ্জের দাড়িয়ালে সড়ক নির্মানে দূর্নীতি ও অনিয়ম
মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও।

মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও।

আন্তর্জাতিক ডেস্ক
জার্মানি ও যুক্তরাষ্ট্রের বায়োএনটেক ও ফাইজারের পর এবার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের জন্য মডার্নার তৈরি করোনার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। খবর এনডিটিভির।

অনুমোদন পাওয়ার আগে ৩ হাজার ৭৩২ শিশু কিশোরের ওপর ভ্যাকসিন মডার্নার ‘স্পাইকভ্যাক্স’ এর ট্রায়াল চালানো হয়। ওই শিশু-কিশোরদের সবারই বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। ভ্যাকসিনটি ১৮ ঊর্ধ্বরাও নিতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চার সপ্তাহ অন্তর অন্তর এই ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে বলে জানিয়েছে ইএমএ। তবে টিকাটির কার্যকারিতা প্রমাণে আরও গবেষণার তাগিদ দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীদের।

শুক্রবার (২৩ জুলাই) একটি রিপোর্টে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, কোভিডের যেকোনো নতুন ধরনের সংক্রমণ থেকে মডার্নার এই ভ্যাকসিন কোনোরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শিশু কিশোরদের শতভাগ সুরক্ষা দেবে।

এরইমধ্যে ইইউ তাদের ২০ কোটি জনসংখ্যাকে পুরোপুরি ভ্যাকসিনের আওতায় এনেছে। এদিকে বড়দের অনেকের ক্ষেত্রে মডার্নার ভ্যাকসিন গ্রহণ করার পর হৃদযন্ত্রে কিছুটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

তবে অপেক্ষাকৃত কম বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার পর মাথা ও মাংসপেশিতে ব্যথা, ভ্যাকসিন গ্রহণের স্থান ফুলে যাওয়া, অস্বস্তি ও শারীরিক দুর্বলতা থাকতে পারে বলে জানিয়েছে জার্মান ভ্যাকসিন স্ট্যান্ডিং কমিটি ‘স্টিকো’।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019