২০ এপ্রিল ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, শনিবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
ঘোড়াঘাটে নাশকতার দুই মামলায় বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মী কারাগারে ঘোড়াঘাটে পুলিশের মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২০ রাত ১টার মধ্যে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত পুড়ে ছাই আইসিইউ, অসংখ্য যন্ত্রপাতির ক্ষতি চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৩ রেকর্ড,হিট ওয়েভের সতর্কবার্তা বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো মামলা রাজনৈতিক নয়: প্রধানমন্ত্রী ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট দেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি গাড়ি-বাড়ি নিয়ে শো-অফ, ভুয়া ভিসা বিক্রি করে রাতারাতি কোটিপতি মামুন বানারীপাড়ায় বীর মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের ফুলেল শুভেচ্ছায সিক্ত মেনন
মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও।

মডার্নার ভ্যাকসিন পাবে শিশু-কিশোরও।

আন্তর্জাতিক ডেস্ক
জার্মানি ও যুক্তরাষ্ট্রের বায়োএনটেক ও ফাইজারের পর এবার ১২ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের জন্য মডার্নার তৈরি করোনার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। খবর এনডিটিভির।

অনুমোদন পাওয়ার আগে ৩ হাজার ৭৩২ শিশু কিশোরের ওপর ভ্যাকসিন মডার্নার ‘স্পাইকভ্যাক্স’ এর ট্রায়াল চালানো হয়। ওই শিশু-কিশোরদের সবারই বয়স ১২ থেকে ১৭ বছরের মধ্যে। ভ্যাকসিনটি ১৮ ঊর্ধ্বরাও নিতে পারবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চার সপ্তাহ অন্তর অন্তর এই ভ্যাকসিনের দুই ডোজ নিতে হবে বলে জানিয়েছে ইএমএ। তবে টিকাটির কার্যকারিতা প্রমাণে আরও গবেষণার তাগিদ দিয়েছেন চিকিৎসা বিজ্ঞানীদের।

শুক্রবার (২৩ জুলাই) একটি রিপোর্টে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বলেছে, কোভিডের যেকোনো নতুন ধরনের সংক্রমণ থেকে মডার্নার এই ভ্যাকসিন কোনোরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শিশু কিশোরদের শতভাগ সুরক্ষা দেবে।

এরইমধ্যে ইইউ তাদের ২০ কোটি জনসংখ্যাকে পুরোপুরি ভ্যাকসিনের আওতায় এনেছে। এদিকে বড়দের অনেকের ক্ষেত্রে মডার্নার ভ্যাকসিন গ্রহণ করার পর হৃদযন্ত্রে কিছুটা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

তবে অপেক্ষাকৃত কম বয়সীদের ক্ষেত্রে ভ্যাকসিন নেওয়ার পর মাথা ও মাংসপেশিতে ব্যথা, ভ্যাকসিন গ্রহণের স্থান ফুলে যাওয়া, অস্বস্তি ও শারীরিক দুর্বলতা থাকতে পারে বলে জানিয়েছে জার্মান ভ্যাকসিন স্ট্যান্ডিং কমিটি ‘স্টিকো’।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019