২৩ Jul ২০২৪, ০৬:২২ অপরাহ্ন, ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি, মঙ্গলবার, ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
পবিপ্রবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ উদযাপন

পবিপ্রবিতে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ উদযাপন

বাবুগঞ্জ প্রতিনিধি :পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) এর এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের উদ্যোগে উৎসবমুখর পরিবেশে বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪ পালিত হয়েছে ।
২৭ এপ্রিল (শনিবার) সকাল ৯টায় পবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত এবং ভিএসএ এর সভাপতি অধ্যাপক ড. মিল্টন তালুকদারের উপস্থিতিতে পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করা হয় এর পরে এক বর্ণাঢ্য র‍্যালি বিশ্ববিদ্যালয়ের মূল একাডেমিক ভবন হতে শুরু হয়ে বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অনুষদীয় অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়। র‍্যালিতে বিভিন্ন প্রাণির ছবি,পোস্টার,প্ল্যাকার্ড ভিন্ন মাত্রার সৃষ্টি করে।

সকাল ১০ টায় অনুষদীয় অডিটোরিয়ামে সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বিশেষ অতিথি হিসেবে মূল্যবান বক্তব্য দেন বরিশাল জেলা লাইভস্টক অফিসার ডাঃ মোঃনুরুল আলম। ভেটেরিনারি দিবসের মূল প্রতিপাদ্য-Veterinarians are essential health workers কে কেন্দ্রবিন্দুতে রেখে তিনি ভেটদের কর্মকাণ্ড বিষয়ে ধারণা দেন, প্রত্যেক উপজেলায় ভেটেরিনারি সার্জনদের পদবৃদ্ধি এবং ভেটদের কাজকে জরুরি সার্ভিস হিসেবে ঘোষণা দিতে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নিকট আবেদন জানান।

আলোচনা সভায় মূল প্রবন্ধক হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবি এএনএসভিএম অনুষদের প্যাথোলজি ও প্যারাসাইটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. শিব শংকর সাহা। তিনি “Veterinarians are essential health workers” এর ওপর উপস্থাপনা প্রদান করেন। ভেটদের মূল কর্মকাণ্ড এবং প্রফেশনাল দিক গুলো আলোচনা করেন । পাশাপাশি বিশ্ব ভেট স্বীকৃতিপ্রাপ্ত ডাঃ সাইমন ডোহার্টি এর কাজ সম্পর্কে ধারণা ও তার জীবনী অনুসরণ করতে বলেন এবং ভেটদের ভবিষ্যৎ ক্যারিয়ার নিয়েও গাইড লাইন দেন।

এসময় ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের সহ সভাপতি মোঃ মুসাব্বির হোসাইন তার বক্তব্যে ভেটেরিনারিয়ানদের প্রয়োজনীয়তা সম্পর্কে বিষদ ধারণা দেয়। বক্তব্য প্রদান করেন ভিএসএর প্রবীণ নেতৃত্ববৃন্দ ও অত্র অনুষদের ভেটেরিনারি টিচিং হাসপাতালের চিফ ভেটেরিনারিয়ান প্রফেসর ড. অসিত কুমার পাল। আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগ, পবিপ্রবি শাখার নেতকর্মীরা এবং ভিএসএ এর সাবেক সদস্য ডা. মো কাউসার হোসেন,
ডা. খলিলুর রহমান, ডা. মোস্তাফিজুর রহমান পাপ্পু, ডা. মোহসিন সিকদার। আলোচনা সভার শেষ পর্যায়ে ভিএসএ এর সভাপতি প্রফেসর ড. মিলটন তালুকদার তার সমাপনী বক্তব্যের মাধ্যমে ভিএসএ এর সকল শিক্ষক, শিক্ষার্থী এবং অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রদান করে বলেন, ভেটেরিনারি দিবসটি আমাদের সকল ভেটেরিনারিয়ানদের জন্য গুরুত্বপূর্ণ। গত চার বছর করোনা ও রোজার কারণে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হতে পারেনি। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এ বছর জাঁকজমকপূর্ণভাবে আয়োজন অনুষ্ঠিত হয়। যারা অক্লান্ত পরিশ্রম করে এই দিনটি উদযাপনে সহায়তা করেছে, তাদের প্রতি কৃতজ্ঞতা।
তিনি প্রধান উপস্হাপক প্রফেসর ডাঃ শিব শংকর সাহাকে তার সুন্দর উপস্হাপনার জন্য পুরস্কার প্রদানের মাধ্যমে আলোচনা সভা শেষ করেন।

পরে বিকাল ৫ টায় ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশনের উদ্যোগে বৃক্ষ রোপন অনুষ্ঠিত হয় এবং সন্ধ্যা ৭.০০ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
২য় দিন সকাল থেকে পবিপ্রবি বরিশাল ক্যাম্পাসের অনুষদীয় ভেটেরিনারি টিচিং হাসপাতালে ফ্রি মেডিসিন ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019