২৪ Jul ২০২৪, ১১:২০ অপরাহ্ন, ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি, বুধবার, ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
শিক্ষার্থীদের জন্য একবিংশ শতকের যুযোগপযোগী শিক্ষা বিষয়ক মতবিনিময় সভা

শিক্ষার্থীদের জন্য একবিংশ শতকের যুযোগপযোগী শিক্ষা বিষয়ক মতবিনিময় সভা

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি\
জেড এন আর এফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস এবং সেকনাক ওয়েলফেয়ার ট্রাস্ট’র যৌথ উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৬ সেপ্টেম্বর) দিনভর বরিশাল ক্লাবে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বরিশাল কলেজ, বরিশাল মহিলা কলেজ, অমৃতলাল দে কলেজ, হাতেম আলী কলেজ, মেট্রোপলিটন কলেজ, সিটি কলেজ, উজিরপুরের গুঠিয়া আইডিয়াল কলেজ ও শিকারপুর শের এ বাংলা কলেজের প্রিন্সিপালসহ তাদের অস্বচ্ছল ও মেধাবী ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহণ করেন। জেড এন আর এফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সেস’র উপাচার্য প্রফেসর ড. এম জুবায়দুর রহমান মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন । এসময় তিনি তার বিশ্বদ্যিালয়ের মৌলিক বিশেষত্ব এবং যুগোপযোগী শিক্ষা সংক্রান্ত বিষয়ের বিস্তারিত আলোচনা করেন। শিক্ষার্থী বান্ধব, শিক্ষাবানিজ্য নয় বলে উল্লেখ করে তিনি এই বিশ্ববিদ্যালয়ের মৌলিক গুনগত বিষয়গুলোর তুলে ধরেন। এরমধ্যে একটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে কম্পিটিটিভ প্রোগ্রামিং। তিনি এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এরপর তিনি অধ্যক্ষ এবং শিক্ষার্থীদের সাথে একবিংশ শতকের যুগোপযোগী শিক্ষা নিয়ে মতবিনিময় করেন।

মতবিনিময় সভার শুরুতে আইকিউএসি ডিরেক্টর রুমা হালদার জেড এন আর এফ বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।
সহকারী প্রফেসর মোহারেছ তার বক্তব্যে বিশ্ববিদ্যালযের বেøন্ডেড মেথড এবং শিক্ষা বিষয় ভিত্তিক কারিকুলাম নিয়ে কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষকবৃন্দ সম্পর্কেও তিনি বিস্তারিত আলোচনা করেন। তিনি গেøাবাল এডুকেশনের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা কিভাবে বাংলাদেশের অন্যান্য শিক্ষার্থীদের তুলনায় প্রতিযোগীতায় এগিয়ে থাকবে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।
জেড এন আর এফ বিশ্ববিদ্যালয়ের বরিশাল বিভাগীয় প্রতিনিধি মোঃ সৈয়দ নাইমুল হাসান বক্তব্য রাখেন । সভায় সেকনেক ট্রাস্টের স্কলারশীপ সম্পর্কে নিজের অভিজ্ঞতা শেয়ার করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাহফুজা আক্তার নিপা।
এছাড়াও জেড এন আর এফ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিবিএর শিক্ষার্থী শিক্ষার্থী মারিয়া জাহান অর্ণা, কম্পিউটার সায়েন্সেসের শিক্ষার্থী মিথিলা রাহমান অর্পা, বিবিএ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সান্তনা, জেড এন আর এফ বিশ্ববিদ্যালয় সম্পর্কে তাদের অভিজ্ঞতার কথা এবং যুগোপযোগী শিক্ষার বিবরন দেন। অনুষ্ঠানের শেষান্তে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞ্যপন করে বক্তৃতা করেন বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান নার্গিস রফিকা রাহমান।
মতবিনিময় সভায় সম্মনিত অতিথি ছিলেন বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম মনি, সৈয়দ এনায়েত কবির-নাইয়ার আরা কবির (সেকনাক) ওয়েলফেয়ার ট্রাস্টের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ রেজওয়ানুল কবির প্রমুখ।
জেড এন আর এফ ইউনির্ভাসিটির রিসার্চ এফেয়ার্স অফিসার রাহাত উদ্দীন এ মতবিনিময় সভায় প্রাণবন্ত সঞ্চালনা করেন।

উল্লেখ্য,বরিশাল বিভাগে সেকনাক ওয়েল ফেয়ার ট্রাস্ট’র সহযোগীতায় মেধাবী এবং অস্বচ্ছল শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তির ব্যবস্থা করা হচ্ছে। যারা মেধাবী ও অস্বচ্ছল পরিবারের উচ্চা শিক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চায় তারা এই সুযোগ নিতে পারে।
প্রসঙ্গত,জেড এন আর এফ বিশ^বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা এবং উপাচার্জ প্রফেসর ড. এম জুবায়দুর রহমান বরিশালের কৃতি সন্তান । আর্ন্তজাতিক পরিমন্ডলে তাঁর ছিল দীর্ঘ পদচারণা। তাঁর এ দীর্ঘ জীবনের অভিজ্ঞতা এবং দক্ষতা কে কাজে লাগিয়ে তিনি প্রতিষ্ঠা করেছেন এ বিশ্ববিদ্যালয়। ###

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019