০৪ মে ২০২৪, ০৪:০৫ অপরাহ্ন, ২৪শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
ছেলের কবরে বেড়া দিতে গিয়ে মারা গেলেন বাবাও ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৩০ বরিশাল সিটিতে ৫ বছর পর সরকারি বরাদ্দে উন্নয়ন কাজের উদ্বোধন সিলেটে আগাম বন্যার আশঙ্কায়!! হাওরজুড়ে কৃষকের ব্যস্ততা চুয়াডাঙ্গার কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের সভাপতি ও দর্শনা সরকারি কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত সহকারি অধ্যাপক এমএ গফুর ইন্তেকাল দর্শনায় পৌর উদ্যোগে সড়কে পানি ছিটানো উদ্যোগ তেঁতুলিয়ায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত জীবননগর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণকারী কর্মকর্তাগণের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত আগৈলঝাড়ায় বিএনপি’র আহ্বায়ক রেজা ও যুগ্ম আহ্বায়ক লাভলু ভাট্টির দল থেকে পদত্যাগ চুয়াডাঙ্গায় বৈদ্যুতিক শটসার্কিট থেকে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯ বাড়ি শেষ
কুয়াকাটায় চলছে রাস উৎসব

কুয়াকাটায় চলছে রাস উৎসব

কুয়াকাটা প্রতিনিধি: পর্যটন কেন্দ্র কুয়াকাটায় সনাতন ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী রাস পূজা অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে। বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে সতের জোড়া রাধা কৃষ্ণের যুগল প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে রাস পূজার অধিবাস শুরু হয়।
এসময় ভাগবত পাঠ, আরতী, শাক, উলু-শঙ্খধ্বনি এবং নাম কির্তনে মুখরিত হয়ে ওঠে পুরো মন্দির প্রাঙ্গণ। কুয়াকাটা শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমে স্বাস্থ্যবিধি মেনে সনাতন ধর্মাবলম্বীরা রাসের আনুষ্ঠানিকতা শুরু করেন।

প্রতি বছরের ন্যায় এবারও পূর্ণিমার এ তিথিতে শুক্রবার ঊষালগ্নে কুয়াকাটা সমুদ্র সৈকতে সনাতন ধর্মাবলম্বীরা পাপ মোচন ও পূণ্য লাভের আশায় গঙ্গাস্নান করবে আগত পুণ্যার্থীরা। ইতিমধ্যে কুয়াকাটায় পুণ্যার্থীদের আগমন শুরু হয়েছে। ধর্মীয় আচার-আনুষ্ঠানের মধ্যেই এই উৎসব চলবে তিনদিন। দর্শনার্থী, পুণ্যার্থী এবং ভক্তদের নিরাপত্তায় কুয়াকাটায় কয়েক স্তরের নিরাপত্তার দায়িত্বে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। থাকছে মেডিকেল টিম।জেলা সিভিল সার্জন ডাক্তার মো. জাহাঙ্গীর আলম শিপন জানান, যেহেতু বহু লোকের সমাগম, তাই কেউ অসুস্থ হলে তাকে চিকিৎসা দেবেন এবং স্বাস্থ্যবিধি মানতে কুয়াকাটায় রাখা হয়েছে একাধিক মেডিকেল টিম।

কুয়াকাটা রাস পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কাজল বরন দাস জানান, বুধবার সন্ধ্যায় কুয়াকাটা শ্রী শ্রী রাঁধা কৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম মন্দির প্রাঙ্গণে রাস পূজার আনুষ্ঠানিক উদ্বোধনের পর রাতভর চলবে নাম কীর্ত্তন, ভাগবৎ পাঠ ও আরতী। পরের দিন-রাত আচার অনুষ্ঠান শেষে শুক্রবার ঊষালগ্ন থেকে রাস পূর্ণিমা লগ্ন অনুযায়ী সাগর সৈকত কুয়াকাটার বীচে পাপ মোচন ও পুণ্য লাভের আশায় নামবে পুণ্যার্থী ও পর্যটকদের ঢল। একই দিন সকালে সি-বীচে অনেকেই আবার ভিন্ন ভিন্ন মানত করা পূজা দেবেন পুরোহীত এনে। তবে শুধু পুণ্যার্থীরাই নয়, নানা ধর্ম-বর্ণের মানুষ মিলিত হবে রাস পূজা, সমুদ্র স্নান অনুষ্ঠানে।

কুয়াকাটা পৌর সভার মেয়র আনোয়ার হাওলাদার জানান, কুয়াকাটা পৌরসভার উদ্যোগে মন্দির ও সাগর সৈকত এলাকায় ভাসমান টয়লেট, পরিধেয় বস্ত্র পরিবর্তন সেড ও পর্যাপ্ত লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

পটুয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল্লাহ জানান, কুয়াকাটায় রাস পূর্ণিমা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীসহ পর্যটকদের উপচে পড়া ভিড় হবে। তাই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মন্দিরসহ জন-সমাগমস্থলে সতর্ক অবস্থানে রয়েছে। রয়েছে গোয়েন্দা নজরদারি। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশসহ স্থানীয় প্রশাসন সার্বক্ষণিক তৎপর রয়েছে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019