সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১২:১৩ অপরাহ্ন

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ::০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
দ্বন্দ্ব নিরসনে একমত বাইডেন-জিনপিং।

দ্বন্দ্ব নিরসনে একমত বাইডেন-জিনপিং।

আজকের ক্রাইম ডেক্স

সাইবার নিরাপত্তা বাণিজ্য বিরোধসহ বিভিন্ন নানা ইস্যু নিয়ে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিং পিং। ৭ মাস পর প্রথম মুঠোফোনে কথা বলেন এ দুই নেতা । এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কথা হয়েছিলো এই দুই রাষ্ট্র প্রধানের। এ নিয়ে দ্বিতীয় বারের মতো এই দুই নেতার আলাপ হলো।

দুই দেশের বিরোধ যেন সংঘাতে রুপ না নেয় সে বিষয়ে একমত হয়েছেন দুই নেতা। হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, ৯০ মিনেটের আলোচনায় দুই নেতা, উভয় দেশের স্বার্থে বিরোধ নিরসন ও এক সাথে কাজ করার বিষয়ে একমত হয়েছেন তারা।

তবে মানবাধিকার এবং গণতন্ত্র নিয়ে দুই দেশ একে অন্যকে দোষারোপ করেছে বলে জানা গেছে। এছাড়া যেসব ক্ষেত্রে দুই দেশের অভিন্ন স্বার্থ রয়েছে এবং যেসব ক্ষেত্রে দুই দেশের স্বার্থ, মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গিতে ভিন্নতা রয়েছে, সেগুলো নিয়ে কথা হয়েছে।

বাণিজ্য, অন্যান্য দেশে প্রভাব বিস্তারসহ বিভিন্ন বিষয় উত্তেজনা চলে আসছে দুই দেশের মধ্যে। এদিকে বর্তমান পরিস্থিতিতে এই ফোনালাপ যথেষ্ট তাত্পরয্পূর্ণ। কারণ আফগানিস্তানে তালিবানি শাসন শুরু হল বলে। ইতিমধ্যেই সেখানে অন্তরবর্তীকালীন সরকারের ঘোষণা হয়েছে। ১১ সেপ্টেম্বর এই সরকারের সদস্যরা শপথ গ্রহণ করতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে চিন তালিবানকে সমর্থনের ইঙ্গিত দিয়েছে। উত্তেজনায় নতুন মাত্রা যোগ করেছে চীনের তালেবানকে সহায়তা করার পদক্ষেপে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে সরাসরি চীনের সঙ্গে বিরোধে জড়ায় যুক্তরাষ্ট্র। শুল্ক লড়াই থেকে শুরু করে তাইওয়ানকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র দিতে সম্মত হয়েছিল ওয়াশিংটন। কিন্তু বাইডেনের জয়ে চীনের প্রতি আমেরিকার অবস্থান কিছুটা নরম হবে বলেই মনে করেছিলেন অনেকে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Bengali English