রবিবার, ১৩ Jun ২০২১, ১১:২৭ অপরাহ্ন

Notice :
চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর
সর্বশেষ সংবাদ :
আপনি কি আপনার অধিকার থেকে বঞ্চিত। বাবুগঞ্জের কেদারপুর ইউপি নির্বাচনে জামাল উদ্দিনের পক্ষে প্রচারণায় সাবেক সাংসদ টিপু সুলতান। মা-ছেলেসহ তিনজনকে হত্যায় এএসআই সৌমেন বরখাস্ত। পরকীয়া’র জেরেই স্ত্রী-পুত্রসহ তিনজনকে হত্যা করেন সৌমেন। বাবুগঞ্জে ওসির ব্যক্তি উদ্যোগে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। সিলেটের আইনজীবীকে ১০ টি ট্যাবলেট খাইয়ে হত্যার দায় স্বীকার স্ত্রীর। বাকেরগঞ্জের ওসিসহ ৪ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইজিপিকে হাইকোর্টের নির্দেশ। স্ত্রীকে ২ কোটি টাকার ফ্ল্যাট উপহার দিয়ে দুদকের জালে ঝালকাঠির সাব-রেজিস্ট্রার। পিরোজপুরে নেশার টাকা না পেয়ে বাবাকে কুপিয়ে জখম। পটুয়াখালী জামাইয়ের দায়ের কোপে শাশুড়ির মৃত্যু।
এক মাস্ক বেশি দিন পরলে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি, দাবি চিকিৎসকদের।

এক মাস্ক বেশি দিন পরলে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি, দাবি চিকিৎসকদের।

অনলাইন ডেস্ক

ভারতের চিকিৎসকরা দাবি করেছেন, একই মাস্ক বেশি দিন ব্যবহারের ফলে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি বাড়ে। এই সংক্রমণের পেছনে বড় কারণ অপরিচ্ছন্নতা। না ধুয়ে টানা ২-৩ সপ্তাহ একই মাস্ক পরলে এ সংক্রমণ হতে পারে।

অনেকেই ২-৩ সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক বারবার ব্যবহার করেন।

এটি ঠিক নয়। কারণ অপরিচ্ছন্নতার কারণে ছত্রাক জাতীয় সংক্রমণের সৃষ্টি হয় বলে প্রকাশ করেছেন স্মায়ুবিদ্যা বিভাগের অধ্যাপক, পি শরৎ চন্দ্র হালে।
তিনি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা সেটিকে সাবান দিয়ে ভালো করে ধুয়ে নেয়ার পরামর্শ দিয়েছেন। যদিও তার এই কথার পেছনে এখনও যথেষ্ট তথ্যপ্রমাণ নেই। এদিকে, ভারতের একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা এক সাক্ষাৎকারে বলেছেন, এ ছত্রাকের সংক্রমণের পেছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে।

তার মতে, এক মাস্ক পরা তো বটেই, তার পাশাপাশি বাতাস চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পেছনে বড় কারণ হতে পারে।

চিকিৎসক সুরেশ সিংহ নারুকা বলেন, কোভিড সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করেন। চিকিৎসকদের পরামর্শ নেন না।

স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এ সংক্রমণের পেছনে কারণ হতে পারে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019
Bengali English