০২ মে ২০২৪, ০৩:২৪ পূর্বাহ্ন, ২২শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, বৃহস্পতিবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
বিদেশে পালানোর সময় শত কোটি টাকা আত্মসাতের হোতা বিমানবন্দরে গ্রেফতার উসকানিতে নিজের রুটি-রুজির সংস্থান ধ্বংস করবেন না: শেখ হাসিনা চুয়াডাঙ্গায় জেলা প্রশাসকের উদ্যোগে মে দিবস পালিত নানা আয়োজনে ঘোড়াঘাটে মে দিবস পালিত বানারীপাড়া উপজেলা নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে এগিয়ে বিলকিস ঝালকাঠিতে জেলা প্রশাসনের উদ্যোগে “মহান মে দিবস উপলক্ষ্যে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত” আজকের ক্রাইম নিউজে চুয়াডাঙ্গার মনোহরপুর বৈশাখী মেলার নামে জুয়ার আসর সংবাদ প্রকাশিত হওয়ায় রাতে প্রশাসনের হানা বরিশালে প্রধানমন্ত্রী সচিব পরিচয়ে ৫০ লাখ টাকা হাতিয়ে নেওয়া সেই প্রতারক গ্রেপ্তার বরিশালে শ্রমজীবি মানুষের মাঝে খাবার স্যালাইন ও লেবুর সরবত বিতরন নীলফামারীতে মিথ্যা মামলা প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে সাংবাদিকদের মানববন্ধন
‘ঘুরে ঘুরে’ পাসপোর্ট না পেয়ে অবশেষে হাই’কোর্টে ভিপি নুর..

‘ঘুরে ঘুরে’ পাসপোর্ট না পেয়ে অবশেষে হাই’কোর্টে ভিপি নুর..

পাসপোর্টের জন্য বিভিন্ন কর্মক’র্তার কাছে ঘুরছেন গত চার মাস ধরে। তারপরও পাসপোর্ট মিলছে না ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের। অবশেষে তিনি বিষয়টি নিয়ে হাই’কোর্টে রিট করেছেন।বেলা সাড়ে ১২টায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে সংবাদ সম্মেলন করেন নুর। তার পাশে ছিলেন সিনিয়র আইনজীবী মোহসীন রশিদ।নুর বলেন, পাসপোর্ট একটা মানুষের মৌলিক অধিকার। সেটা পর্যন্ত দেওয়া হয়নি। ভিপি নুরের চলাফেরাকে তারা রেস্ট্রিক্টেড করতে চাচ্ছে।

বাইরের সাথে বা আন্তর্জাতিক পরিমণ্ডলে তার যেন কোনো কানেকশন না থাকে, বাইরে কোনো ইউনিভা’র্সিটির সাথে। সরকার নৈতিকভাবে এতটাই দুর্বল যে আজকে তারা ছাত্র আ’ন্দোলনকে ভ’য় পায়, ছাত্রদের প্রতিনিধিকে পাসপোর্ট দিতেও ভ’য় পাচ্ছে, যে কখন তাদের বি’রুদ্ধে জনরোষ তৈরি হয়ে যায়। সে কারণেই সাধারণ প্রতিবাদী মানুষের চলাফেরাকে তারা প্রতিনিয়ত সংকুচিত করার পাঁয়তারা করতেছে। এখন আ’দালতের ঘাড়ে ব’ন্দুক রেখে, বিচার বিভাগকে প্রভাবিত করে তারা নিজেদের মনঃপুত রায় দেওয়াচ্ছে।

ভিপি নুর আরো বলেন, আমা’র পাসপোর্টটা লাগতেছে এখন। আমাকে জানুয়ারিতে দেবে। অর্থাৎ ভিপির দায়িত্বটা শেষ হওয়ার দাঁড়প্রান্তে গিয়ে দেবে। দীর্ঘদিন ধরে যেমন পাসপোর্ট অফিস তালবাহানা করেছে। আজকে দেবে না, কালকে আসতে বলেছে, এভাবে ঘুরিয়েছে আমাকে। এখন আবার আ’দালতে ঘোরাচ্ছে। হয়তো মেয়াদ শেষ হওয়ার পর পেতে পারি। এতে স্পষ্ট যে আ’দালত যে স্বাধীনভাবে কাজ করতে পারছে না, আ’দালতকে যে প্রভাবিত করতে হচ্ছে। আজকে সাধারণ মানুষ-ছাত্র কেউ ন্যায়বিচার পাচ্ছে না।

উল্লেখ্য, গত জুলাই মাসে নেপালের ত্রিভুবন ইউনিভা’র্সিটিতে একটি সেমিনারে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল তার। এ জন্য পাসপোর্টের জন্য এপ্রিল মাসে তিনি আগারগাঁও পাসপোর্ট অফিসে ফরম জমা দেন। জরুরি ভিত্তিতে পাসপোর্ট পেতে নির্ধারিত ফিও জমা দেন ব্যাংকে।নুরের ধারণা ছিল সাত দিন পরই পাসপোর্ট হাতে পেয়ে যাবেন। কিন্তু এক মাসেও তা না পেয়ে তিনি পাসপোর্ট অফিসের কর্মক’র্তাদের সঙ্গে কথা বলেন।

কিন্তু তারা কোনো সদুত্তর না দিয়ে বিষয়টি নিয়ে পাসপোর্ট অধিদপ্তরের ডিজির সঙ্গে কথা বলার পরাম’র্শ দেন। সে অনুযায়ী পাসপোর্টের ডিজির সঙ্গে দেখা করলে তিনি জানান, তার বি’রুদ্ধে মা’মলা থাকায় পাসপোর্ট দেওয়া সম্ভব হচ্ছে না। বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের বি’রুদ্ধেও তো অনেক মা’মলা রয়েছে। তাহলে তারা কী’ করে পাসপোর্ট পান? তার এমন প্রশ্নের জবাব না দিয়ে ডিজি বিষয়টি এড়িয়ে যান। কোনোভাবেই পাসপোর্ট না পেয়ে গত আগস্ট মাসের শুরুর দিকে তিনি হাই’কোর্টে রিট আবেদন করেন। এরপর কী’ অবস্থা হয়েছে তা তার জানা নেই।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019